লোকালয় ২৪

ঘরেই তৈরি করুন রুহ আফজার সিরাপ

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  রমজান মাস মানেই ইফতারে রুহ আফজার শরবত। যা সারাদিনের ক্লান্তি নিমিষেই দূর করে দেয়। তবে তা বাজার থেকেই কিনে আনতে হয়। যাতে থাকতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রঙ।

তবে রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি। চলুন জেনে নেয়া যাক রুহ আফজা সিরাপ তৈরির রেসিপিটি-

উপকরণ: এক কাপ গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, লেবুর রস সামান্য, গোলাপজল।

প্রণালী: এক কাপ গোলাপের পাপড়ি নিন। চেষ্টা করুন দেশি গোলাপ নেয়ার। এতে বেশি সুঘ্রাণ আসবে। গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে সিকি কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। একটি হাঁড়িতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি নিন। বলক চলে আসলে গোলাপের পাপড়ির মিশ্রণটি ছেঁকে দিয়ে দিন। মাঝারি আঁচে ৮ থেকে ৯ মিনিট জ্বাল দিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কোয়ার্টার চা চামচ রোজ এসেন্স বা গোলাপজল দিন। একদম ঘন করা যাবে না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই খানিকটা জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো।

এবার নামিয়ে মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন। সাত থেকে আটদিন পর্যন্ত ফ্রিজের বাইরে রেখে খেতে পারবেন এই সিরাপ। দুধ বা পানির সঙ্গে পরিমাণ মতো মিশিয়ে শরবত বানিয়ে পরিবেশন করুন ইফতারে।