সংবাদ শিরোনাম :
গরিবের জন্য ‘গরিবের অ্যাম্বুলেন্স’

গরিবের জন্য ‘গরিবের অ্যাম্বুলেন্স’

ব্যতিক্রম ডেস্ক: অটোরিকশার নাম ‘গরিবের অ্যাম্বুলেন্স’। কাজটাও ওই অ্যাম্বুলেন্সের মতোই। এলাকার জরুরি ও মূমুর্ষূ রোগিরা হাসপাতালে আসা-যাওয়ার ক্ষেত্রে এই অ্যাম্বুলেন্স ব্যবহার করতে পারবেন। আর নামটাই যেহেতু ‘গরিবের’ অ্যাম্বুলেন্স, সেহেতু আসা-যাওয়ার ক্ষেত্রে কোনো টাকা-পয়সা দিতে হয় না কাউকে।

সম্প্রতি এই রকম একটি অ্যাম্বুলেন্স চালু করে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের প্রশংসা কুড়িয়েছেন বগুড়ার শিবগঞ্জ পৌরসভার মেয়র তৌহিদুর রহমার মানিক।

তৌহিদুর রহমার মানিক নিজেও ‘গরিবের মেয়র’ বলেই পরিচিত এলাকায়। মেয়র জানান, এ পর্যন্ত পৌর এলাকার প্রায় ১০টি পরিবারকে বিনামূল্যে এই অ্যাম্বুলেন্সের সেবা দেয়া হয়েছে।

গত ১৫ জুলাই আনুষ্ঠানিকভাবে এই গরিবের অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন মেয়র। একটি ব্যাটারি চালিত অটোরিকশাকে বিশেষভাবে অ্যাম্বুলেন্সে রূপান্তর করতে মোট খরচ হয়েছে তিন লাখ টাকা। কারেন্টের চার্জে চলা এই অ্যাম্বুলেন্স একবার চার্জ হলে চলবে প্রায় দেড়শ কিলোমিটার। কোনো তেল-মবিলের বালাই নেই।

অ্যাম্বুলেন্সটি চালানোর জন্য নিয়োগ দেয়া হয়েছে চব্বিশ ঘণ্টার একজন চালক। দিনের যে কোনো সময়ে ডাকলেই ছুটে আসবে এই গরিবের অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্সের শ্লোগানটাও সুন্দর, ‘সেবা নিন, সুস্থ থাকুন’।

অ্যাম্বুলেন্স প্রসঙ্গে মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, পৌর এলাকার যে কোনো মানুষ নিজের প্রয়োজনে অথবা স্বজনকে হাসপাতালে নিতে এই অ্যাম্বুলেন্সের সেবা পাবেন। কেউ যেনো অ্যাম্বুলেন্সের অভাবে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় মূলত সেজন্যই এই সেবা চালু করা।

তিনি বলেন, এই সেবা দেয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। সামনে আরও বড় পরিকল্পনা রয়েছে বলেও জানান মেয়র।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আল-মানসুর মূছা জানান, প্রায় ৪০ হাজার জনসংখ্যা নিয়ে শিবগঞ্জ পৌরসভা গঠিত। স্বাস্থ্য কমপ্লেক্সের একটি অ্যাম্বুলেন্স আছে, তবে সেটি দীর্ঘ সাড়ে চার বছর ধরে বিকল অবস্থায় পড়ে আছে। ওপর মহলে বার বার জানিয়েও কোনো লাভ হয়নি। তাই মেয়র মহোদয় এই ব্যবস্থা চালু করেছেন। এলাকার মানুষও দারুণ খুশি।

আগামিতে প্রতিটি ইউনিয়নে এই গরীবের অ্যাম্বুলেন্স চালুর ইচ্ছা রয়েছে বলে জানান শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুর রহমান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com