লোকালয় ২৪

গরম লাগায় বিমানের ইমারজেন্সি গেট খুলে ফেলল যাত্রী

গরম লাগায় বিমানের ইমারজেন্সি গেট খুলে ফেলল যাত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ চেন। ২৫ বছর বয়সী চীনা যুবক। বিমান যাত্রার এক পর্যায়ে খুব গরম লাগছিল তার। বিমানটি অবতরণের কিছুক্ষণ আগে গরম সহ্য করতে না পেরে জানালা খোলার কথা ভাবেন তিনি। দমবন্ধ লাগা অবস্থায় বিমানের জানালা খুলতে না পেরে তিনি জরুরি দরজা অর্থাৎ ইমারজেন্সি গেটটি খুলে ফেলেন।

চাঞ্চল্যকর এই ঘটনাটি চীনের রাজধানী বেইজিংয়ের মিয়াংইয়াং নানজিয়াও এয়ারপোর্টে গত ২৭ এপ্রিল ঘটে। ডেইলি মেইলে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, বড়সড় একটি দুর্ঘটনায় পড়তে পারত ওই বিমানের যাত্রীরা। কিন্তু তেমন কিছু হয়নি। তবে চেনকে আটক করেছে পুলিশ।

সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে এনডিটিভি জানায়, চেন পুলিশকে জানিয়েছে বিমানে ওঠার পর তার খুব গরম লাগছিল। গরমে দমবন্ধ অবস্থা লাগার কারণে হাতের কাছে থাকা জানালার হ্যান্ডেলটা ধরে সজোরে ধাক্কা দেন তিনি। আর মুহূর্তের মধ্যে খুলে যায় জরুরি দরজা।

ঘটনার পর চেনকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, জরুরি দরজা সম্পর্কে তার কোনো ধারণা ছিল না। হ্যান্ডেল ঘুরানোয় জানালার পরিবর্তে একটি দরজা খুলে যাওয়ায় তিনি নিজেও বিস্মিত হন। এরপর ভয় পেয়ে যান তিনি।

ডেইলি মেইল জানিয়েছে, বড় কোনো দুর্ঘটনা না ঘটলেও ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে চেনকে। আর বিমান সংস্থা তাকে মোটা অঙ্কের জরিমানাও করতে পারে। জরিমানার সেই পরিমাণটি হতে পারে ১১ হাজার মার্কিন ডলার।