লোকালয় ২৪

গরম পানিতে ফুটিয়ে নয়, ঠাণ্ডা পানিতে রাখলেই রান্না হচ্ছে ভাত!

অনলাইন ডেস্ক : চিরন্তন নিয়মে গরম পানিতে ফুটিয়ে নয়, ঠাণ্ডা পানিতে রাখলেই রান্না হচ্ছে ভাত! কোনও জ্বালানির প্রয়োজন নেই। ভয় নেই হাত পোড়ার। আধ ঘণ্টা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখলেই খাবার উপযোগী ফুলে উঠবে এই ধানের চাল।
যারা প্রথমবার শুনছেন, নিশ্চয়ই অবাক হচ্ছেন অনেকবেশি।
হ্যা, সত্যিই এবার এই ভাত রান্না করতে লাগবে না কোনও জ্বালানি। বাঁচবে সময় এবং ঝুকিও ।

চিরচেনা জানা প্রক্রিয়ায় ধান থেকে প্রথমে চাল তারপর দীর্ঘক্ষণ জ্বাল দিয়ে ভাত রান্না করতে হয় এমন কথাই জানি আমরা। কিন্তু এখন শুধু ধান ভিজিয়ে রাখলেই হয়ে যাবে ভাত।

ভারতীয় কৃষি বিজ্ঞানীরা ”কোমল ধান” নামের এমনি এক ধান আবিস্কার করেছেন তা থেকে ঝক্কি কমে যাবে গৃহিণীদের। ধান থেকে চাল করে রান্নার ঝামেলাও থাকছেনা আর।

গবেষকসুত্র জানিয়েছে, এই কোমল ভাত সবজি, মাছ-মাংস দিয়ে খুব মজাদার হয়তো হবেনা সবার কাছে তবে দই-গুড় দিয়ে খুব সহজে মজা করেই খাওয়া যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আসামের ‘কোমল চাল’ নিয়ে গবেষণা করে উদ্ভাবন করা হয়েছে ‘অঘনিবোরা’ নামের নতুন জাতের এই ধান।
কটকের কেন্দ্রীয় চাল গবেষণা কেন্দ্রের (সিআরআরআই) পরিচালক বলেছেন, এই চাল ঠান্ডা পানিতে মিনিট ত্রিশেক ভিজিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে ভাত।
এই জাতের বীজ বপন করে ১৪৫ দিনের মধ্যে প্রতি হেক্টরে চার থেকে সাড়ে চার টন ধান উত্পাদন সম্ভব।
সিআরআরআই তপন কুমার আরও জানান, ‘আমরা আনন্দিত। কারণ, আমাদের পরীক্ষা সফল হয়েছে। আমাদের বিশ্বাস, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এই ধান উত্পাদন করা যাবে। নতুন জাতের এই ধান উন্মুক্ত করে দেওয়া হয়েছে। কৃষকেরা এই ধানের বীজ সংগ্রহ করে উত্পাদন শুরু করে দিতে পারেন বলেও আশা প্রকাশ করেন তিনি ।

এই ধান চাষে প্রায়োগিক কোনো বাধা নেই।ভারতের অন্য অঞ্চলেও এই ধান উত্পাদন সম্ভব উল্লেখ করে এই গবেষক জানান, ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম, বিহার, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা এবং উপকূলীয় রাজ্য উত্তর প্রদেশে এই জাতের ধান উত্পাদন করা যেতে পারে।