সংবাদ শিরোনাম :
খোলামেলা পরিবেশেই আলোচনা হবে: কাদের

খোলামেলা পরিবেশেই আলোচনা হবে: কাদের

খোলামেলা পরিবেশেই আলোচনা হবে: কাদের
খোলামেলা পরিবেশেই আলোচনা হবে: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক : ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় এক্যফ্রন্টের সংলাপ প্রস্তাবকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ও ১১ দফা নিয়ে খোলামেলা আলোচনা হবে। প্রধানমন্ত্রী যখন চেয়েছেন, তখন আলাপ-আলোচনা খোলামেলা পরিবেশেই হবে। আর আলোচনার টেবিলেই সিদ্ধান্ত হবে।

সমসাময়িক রাজনীতি নিয়ে মঙ্গলবার সকালে সচিবালয়ে  এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, সংলাপ নিয়ে আমরা যা বলেছি, সেটা আমাদের সরকার এবং দলের পলিসি ম্যাটার। তারা তাদের বিষয় নিয়ে হয়তো কথা বলবেন। তাদের সাত দফা দাবি এবং এগারটি লক্ষ্য নিয়ে তারা আলোচনা করতে চান। তাতে মোস্ট ওয়েলকাম।

ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগের আলোচনায় আলোচ্য বিষয় কী হবে জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংবিধান সংশোধনের বিষয় ও লেভেল প্লেয়িং ফিল্ড এবং সভা-সমাবেশে সমান অধিকার নিয়ে তারা আলোচনা করতে চান।

তিনি বলেন, সভা-সমাবেশ তো করছেনই তারা। কিন্তু যখন শিডিউল ঘোষণা হবে তখন সভা-সমাবেশের সমান অধিকারের বিষয়টি চলে যাবে একেবারেই নির্বাচন কমিশনের এখতিয়ারে। দে উইল ডিসাইড ইট।

‘তাদের আলোচ্য বিষয়ে সংবিধান সংশোধনের বিষয় আছে। দুই একটি বিষয় আছে যা আইন-আদালতের বিষয়। আবার দুই একটি বিষয় আছে যা পুরোপুরি নির্বাচন কমিশনের এখতিয়ার,’ বলেন ওবায়দুল কাদের।

ঐক্যফ্রন্টের কিছু দাবি সংবিধান সম্মত নয়, সে ক্ষেত্রে কী হবে-জবাবে সেতুমন্ত্রী বলেন, তারা (ঐক্যফ্রন্ট) তাদের দাবিতে অটল থাকবে, না সরে আসবে, দেখেন না কী হয়!’

তিনি বলেন, ঐক্যফ্রন্টের এমন অনেক দাবি আছে যাতে আমরা (আওয়ামী লীগ ও সরকার) বলতে পারি না যে, মেনে নেওয়া হলো। তাদের দাবির সঙ্গে আমরা একমত হতে পারি, বাট ডিসাইড করবে নির্বাচন কমিশন।

ওবায়দুল কাদের বলেন, আরেকটি বিষয় আছে সেটা হলো বিদেশি পর্যবেক্ষক। সেটা তো মেনে নেওয়ার বিষয়ে আপত্তি থাকার কথা নয়। কিন্তু সেটা হচ্ছে নির্বাচন কমিশনের বিষয়।

ঐক্যফ্রন্ট ছাড়া কারো সঙ্গে সংলাপ হবে কি না-জবাবে কাদের বলেন, ঐক্যফ্রন্টের বাইরে এই মুহূর্তে অন্য কোনো দলের সঙ্গে সংলাপের সুযোগ নেই। আশা করছি, এক্যফ্রন্টের সংলাপে ড. কামাল জামায়াতের কোনো নেতাকে নিয়ে আসবেন না।

ওবায়দুল কাদের বলেন, ‘আমি গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুর সঙ্গে গতরাতে ফোনে আলাপ করেছি। কোনো কোনো পত্রিকায় দেখতে পেলাম আমি ১০ জনের নাম প্রস্তাব করেছি। এটা সর্বৈব মিথ্যা। আমি এমন কিছু বলিনি। বরং আমি মন্টু সাহেবকে বলেছি, আপনারা কয়জন আসতে চান। তিনি প্রাথমিকভাবে আমাকে বলেছেন, তারা ১৫ জন আসতে চায়। আমি বললাম, ১৫ জন কেন ২০/২৫ জনও আসতে পারেন। ইউ আর মোস্ট ওয়েলকাম।’

তিনি আরো বলেন, সংলাপে কতজন আসবেন সেই তালিকা আজকে মোস্তফা মহসীন মন্টু আমাদের অফিসে জানাবেন।

আওয়ামী লীগের কতজন থাকবে-জানতে চাইলে কাদের বলেন, তারা কতজন আসে লিস্টটা দেখি এরপর আমাদের কারা থাকবে সেটা আমরা পরে ঠিক করব।

সংলাপ নিয়ে আগের বক্তব্য থেকে সরে আসছেন কি না-জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের দলের নেতারা আমরা একই ভয়েসে কথা বলি। আমাদের পলিসি সরকার ও দলের যা ছিল তাই বলেছি। আমরা কিন্তু শিফট করিনি, শিফটের বিষয় নয়। এটা তো এমন নয়, দেশে একটা প্রতিবাদের ঝড়, দেশে একটা আন্দোলন মুখর অবস্থা। এই অবস্থায় সরকার নতি স্বীকার করে সংলাপে বসেছে, বিষয়টি তা নয়।’

‘বিষয়টি হচ্ছে ড. কামাল হোসেন ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আমাদের পার্টির সভাপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। গতকাল ক্যাবিনেট মিটিংয়ের পর অনানুষ্ঠানিক আলোচনায় নেত্রী বলেছেন-আমাদের সঙ্গে কেউ দেখা করতে চান, শেখ হাসিনার দরজা তো কারো জন্য বন্ধ হয় না। আমার দরজা খোলা আছে। দেখা করতে চান, চিঠি দিয়েছেন, আমি দেখা করব। বিষয়টি এমনই-উল্লেখ করেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, তাদের ৭ দফা দাবির মধ্যে কিছু আছে সংবিধান সংশোধনের বিষয়, কিছু আছে আইন আদালতের বিষয়, আবার দু’একটি বিষয় আছে এটি সম্পূর্ণই নির্বাচন কমিশনের এখতিয়ার। সংলাপ নিয়ে এর আগে আমরা যা বলেছি সেটা আমাদের পলিসি মেটার। সেটা সরকার ও দলের পলিসি মেটার। এখন তারা দেখা করতে চান, ৭ দফা ও ১১ দফা লক্ষ্য নিয়ে আলাপও করতে পারেন, এখানে নিঃশর্ত। আমরা বলিনি যে, এই বিষয়টি নিয়ে আলাপ করতে হবে, এই বিষয় নিয়ে আলাপ করা যাবে না।’

গত রোববার সন্ধ্যায় সংলাপ চেয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী এবং সাধারণ সম্পাদক বরাবর দুটি চিঠি দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। চিঠির সঙ্গে ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য সংযুক্ত করা হয়। সংলাপের আহ্বানে সাড়া দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যায় গণভবনে ডেকেছেন জাতীয় ঐক্যফ্রন্টকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com