লোকালয় ২৪

খালেদার রায়ের প্রভাব মিরপুর চিড়িয়াখানাতেও!

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতির মামলার রায়কে কেন্দ্র করে গতকাল বৃহস্পতিবার নগরজুড়ে ছিল হরতালের আবহ। সড়কগুলোতে যান চলাচল ছিল একেবারেই কম। নিরাপত্তার কড়াকড়িতে একুশের বইমেলা ছিলও ফাঁকা ফাঁকা।

তবে ‘শঙ্কিত’ পরিবেশ কাটিয়ে শুক্রবার রাজধানীতে স্বাভাবিক কর্মচাঞ্চল্য পরিবেশে ফিরলেও আতঙ্ক কাটেনি সাধারণ মানুষের মধ্যে। অজানা আতঙ্ক নিয়েই রাজপথে নেমেছেন সাধারণ মানুষ। তবে অনেকে ভয়ে আজও বাসা থেকে বের হননি।

এদিকে শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) অন্যদিনের তুলনায় মিরপুর চিড়িয়াখানা ছিল অনেকটাই ফাঁকা। এদিন সরকারি ছুটির দিন হওয়ায় দেশি দর্শনার্থীদের পাশাপাশি বিদেশিদের সরব উপস্থিতি থাকতো চিড়িয়াখানায়। কিন্তু আজ দুপুর গড়ালেও চোখে পড়ার মতো দর্শনার্থীর দেখা মেলেনি।

কর্মচারীরা বলছেন, খালেদা জিয়ার রায় ঘিরে গতকাল বৃহস্পতিবার রাজধানীসহ সারা দেশে বিচ্ছিন্ন সংঘর্ষ ও ধরপাকড়ের ঘটনা ঘটেছে। এছাড়া শুক্র, শনিবার দুইদিন রাজধানীসহ সারাদেশে বিএনপির কর্মসূচি ঘোষণা করায় মানুষের মাঝে এখনো অজানা আতঙ্ক বিরাজ করছে।

তারা বলছেন, রায়কে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তার কড়াকড়িতে ও নাশকতার ভয়ে দুর-দুরান্ত থেকে মানুষ না আসার কারণে আজ দর্শনার্থী অনেক কম হচ্ছে। ফলে ইজারাদার ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ অবস্থা দীর্ঘায়িত হলে তাদের পথে বসতে হবে।

প্রতিদিন যেখানে শিশু-কিশোর, তরুণ-তরুণীর পাশাপাশি, সপরিবারে তিল ধারণের ঠাঁই হয় না, সেখানে চিড়িয়াখানার চারদিকে যেন শুনসান নীরবতা। যারা এসেছেন তাদের মধ্যেও অনেকে আবার অজানা আতঙ্ক নিয়েই এসেছেন বলে জানান মহাখালী থেকে আসা সাজু (৩০)।

তিনি সময়ের কণ্ঠস্বরকে বলেন, খালেদার রায় ঘিরে এখনো আতঙ্কিত সাধারণ মানুষ। যান্ত্রিক এ শহরে কর্মদিবসে সামান্য অবসর নেই, তবে শুক্রবার ছুটির দিন হওয়ায় আতঙ্ক নিয়েই বন্ধুদের সঙ্গে এসেছি। কিন্তু গত কয়েক বছরে চিড়িয়াখানায় নতুন কোনো প্রাণী না আনায় কিছুটা হতাশাও ব্যক্ত করেন তিনি।

শুধু সাজুই নন, জীববৈচিত্র্যের আনন্দ পেতে অনেকেই ছুটে আসেন জাতীয় চিড়িয়াখানায়। তবে অনেক প্রাণী মারা গেলেও জাতীয় চিড়িয়াখানায় নতুন প্রাণীর দেখা না পাওয়ায় হতাশ হন অনেকেই।

চিড়িয়াখানার টিকিট কাউন্টারের কর্মচারী ইব্রাহীম বলেন, বেশ কিছুদিন ধরে চিড়িয়াখানায় দর্শনার্থী অনেকটাই কমে গেছে। ভেবেছিলাম শুক্রবার ছুটির দিনে হয়তো দর্শনার্থী বাড়বে, কিন্তু খালেদা জিয়ার রায়ের কারণে সেটিও হলো না। এভাবে চললে ইজারাদের পথে বসতে হবে।

গেটে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, খালেদা জিয়ার রায়ে মানুষ এখনো আতঙ্কিত। অনেকে বিএনপির অতিতের ভাঙচুর ও জ্বালাও-পোড়াও কর্মসূচির কথা ভেবে বাসা থেকেও এখন বের হচ্ছেন না। তাই চিড়িয়াখানায় আজ সকাল থেকেই দর্শনার্থী কম দেখা গেছে।

চিড়িয়াখানার এস্টেট অফিসার ও আইন কর্মকর্তা অসীম কুমার দাস বলেন, খালেদা জিয়ার রায় ঘিরে আতঙ্কিত হওয়ার কিছু নেই। দর্শনার্থীদের পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া চিড়িয়াখানার ভিতরে সব ধরণের হকার ও যত্রতত্র অস্থায়ী দোকান নিষিদ্ধ করা হয়েছে।

জানতে চাইলে চিড়িয়াখানার প্রাণি পুষ্টি কর্মকর্তা আবু সাঈদ কামাল বাচ্চু বলেন, জাতীয় চিড়িয়াখানা আয়তনে বিশ্বের চতুর্থ। ইতিমধ্যে চিড়িয়াখানাটি বিশ্বমানের করে তুলতে নেয়া হয়েছে বিশেষ পরিকল্পনা। শিগগির চিড়িয়াখানায় ৮ থেকে ১০টি নতুন প্রাণী আনা হবে বলেও জানান এই কর্মকর্তা।