লোকালয় ২৪

খাবারের সন্ধানে সোজা বাড়িতে এলো হনুমান

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ বনে খাদ্য সংকট হলেই লোকালয়ে চলে আসে হনুমান। খাবারের সন্ধানে গ্রামের বাড়ির ছাদ, গাছ, উঠান ও বাজারে বিচরণ করে বন্যপ্রাণীর এ প্রজাতি। এবার খাবারের সন্ধানে বাজারে নয়, সোজা শহরের বাড়ির উঠানে এসে হাজির একটি হনুমান।

বৃহস্পতিবার সকাল ও পরেরদিন চুয়াডাঙ্গা শহরের মাস্টারপাড়ার বেশ কয়েকটি বাড়িতে একটি হনুমানকে ঘোরাফেরা করতে দেখা গেছে। হনুমানটি শহরের কারো বাড়ির ছাদে, আমগাছ, কাঁঠালগাছ, আতাগাছ বা উঠানে ঘোরাফেরা করেছে।

স্থানীয়রা জানান, হনুমানটি মাস্টারপাড়ার বেশ কয়েকটি বাড়ির ছাদে লাফালাফি করেছে। পরে সেটি একটি কাঁঠালগাছে বসে থাকে। সেখান থেকে নেমে উঠানেও আসে। কিছু সময় পর হনুমানটি আতাগাছে উঠে পড়ে।

স্থানীয় লাইলা নাজনীন বলেন, মাঝে মধ্যে হনুমান লোকালয়ে আসার খবর পাই। তাদের কলা, পাউরুটি দিলে খেয়ে চলে যায়। তবে তাদের দ্বারা কারো কোনো ক্ষতির খবর পাইনি। বৃহস্পতিবার সকালে একটি হনুমান ঘোরাঘুরি করেছে। উঠান পর্যন্ত এসেছে। তবে ভয়ে তাকে খাবার দেয়া যায়নি। বাসার অন্য কেউ খাবার দেয়ার আগেই হনুমানটি চলে গেছে। এদিকে করোনা পরিস্থিতির কারণে বাজার ও হোটেল বন্ধ রয়েছে। তাই হয়তো খাবারের সন্ধানে বাড়ির উঠান পর্যন্ত প্রাণীটি চলে এসেছে।

চুয়াডাঙ্গার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. গোলাম মোস্তফা বলেন, সাধারণত চুয়াডাঙ্গায় হনুমানের তেমন দৃশ্যমান উপস্থিতি নেই। প্রাণীগুলো মূলত খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসে।