লোকালয় ২৪

কোহলির ফিফটির ‘ফিফটি’

কোহলির ফিফটির ‘ফিফটি’

ক্রীড়া ডেস্ক : শুরুতেই রোহিত শর্মার বিদায়ে দ্বিতীয় ওভারে ব্যাটিংয়ে নামতে হয়েছিল বিরাট কোহলিকে। ইএসপিএন-ক্রিকইনফোতে এক ব্যক্তি মন্তব্য করে বসলেন, ‘ভারত দলের আনঅফিসিয়াল ওপেনার কোহলি!’

আজ দ্বিতীয় ওয়ানডের মতো প্রথম ম্যাচেও যে দ্বিতীয় ওভারেই ব্যাট হাতে নেমে পড়তে হয়েছিল কোহলিকে। প্রথম ম্যাচে ৪৪ করে আউট হলেও আজ ফিফটি তুলে নিয়েছেন ভারত অধিনায়ক।

নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। প্রথম ওভারে প্যাট কামিন্সের শেষ বলে থার্ডম্যানে ক্যাচ দিয়ে ফেরেন রোহিত।

আরেক ওপেনার শিখর ধাওয়ান ৪টি চার মারলেও বেশিক্ষণ টেকেননি। দলীয় ৩৮ রানে এই বাঁহাতি ফেরেন ব্যক্তিগত ২১ রানে। ধাওয়ানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের এলবিডব্লিউয়ের আবেদনে মাঠের আম্পায়ার অবশ্য আউট দেননি। অস্ট্রেলিয়া উইকেটটা পেয়েছে রিভিউ নিয়ে।

চারে নামা আম্বাতি রাইডুও ১৮ রানের বেশি করতে পারেননি। তিনি এলবিডব্লিউ হয়েছেন অফ স্পিনার নাথান লায়নের বলে। নিজের আগের পাঁচ ওয়ানডেতে একবারই ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ছয় নম্বরে নেমে ৪৫ রান করেছিলেন বিজয় শঙ্কর। আজ তাকে পাঁচ নম্বরে নামিয়ে দেয় ভারত। এই পেস অলরাউন্ডার আস্থার প্রতিদান দিয়েছেন দারুণভাবে।

চতুর্থ উইকেটে শঙ্করের সঙ্গে ৭১ বলে ৮১ রানের দারুণ এক জুটি গড়েন কোহলি। এই জুটি গড়ার পথেই কোহলি তুলে নেন ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে ফিফটি। ব্যক্তিগত ৪৯ থেকে নাথান কোল্টার নাইলকে ডিপ পয়েন্টে ঠেলে এক রান নিয়ে ভারত অধিনায়ক ফিফটি পূর্ণ করেন ৫৫ বলে।

আক্রমণাত্মক ব্যাটিংয়ে শঙ্করও এগোচ্ছিলেন ফিফটির দিকে। কিন্তু ফিফটি থেকে ৪ রান দূরে থাকতে দুর্ভাগ্যজনকভাবে আউট হতে হয় তাকে। লেগ স্পিনার অ্যাডাম জামপার বলে স্ট্রেইট ড্রাইভ করেছিলেন কোহলি। বল জামপার হাতে লেগে ভেঙে দেয় স্টাম্প। নন স্ট্রাইকে থাকা শঙ্করের ব্যাট তখন দাগের বাইরে, রান আউট!

৪১ বলে ৫ চার ও এক ছক্কায় ৪৬ রানের ইনিংসটি সাজান শঙ্কর। কোহলি তখন অপরাজিত ৬২ রানে। ভারত অধিনায়ক ফিফটিকে সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেন কি না, দেখার অপেক্ষা সেটিই। তার নতুন সঙ্গী হিসেবে উইকেটে এসেছেন কেদার যাদব। ২৯ ওভারে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ১৫৬।