লোকালয় ২৪

কোন সোশ্যাল মিডিয়া বেশি ব্যবহার হচ্ছে বাংলাদেশে

কোন সোশ্যাল মিডিয়া বেশি ব্যবহার হচ্ছে বাংলাদেশে

তথ্য প্রযুক্তি ডেস্কঃ দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটির (সেপ্টেম্বর ২০১৮) বেশি। যে বা যারা জীবনে এক মুহূর্তের জন্যও ইন্টারনেট ব্যবহার করেছেন বা একজন একাধিক মোবাইল ব্যবহার করেছেন, তারাও এর অন্তর্ভূক্ত।

এই ইন্টারনেট ব্যবহারকারীর বেশিরভাগ লোকই কোনো না কোনো সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে থাকেন। ইন্টারনেট পর্যবেক্ষণের প্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টার বলছে, গত ১২ মাস বা এক বছরে দেশে ফেসবুক, লিংকডইন ব্যবহারকারীর সংখ্যা কমেছে। তবে বেড়েছে ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা। ডেস্কটপ, মোবাইল, ট্যাবলেট, কনসোলে এসব সামজিক যোগাযোগমাধ্যম চালিয়ে থাকেন ব্যবহারকারীরা।

প্রতিষ্ঠানটির পরিসংখ্যান অনুযায়ী, গত ১২ মাসে দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কমেছে। মোট ইন্টারনেট ব্যবহারকারীর ২ দশমিক ৯ শতাংশ কমেছে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা।

২০১৭ সালের নভেম্বরের হিসাব অনুযায়ী, দেশের ৯৫ দশমিক ৪৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করতেন। ২০১৮ সালের নভেম্বরে তা কমে হয়েছে ৯২ দশমিক ৫৫ শতাংশ।

তবে অক্টোবরের তুলনায় নভেম্বরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। অক্টোবরে দেশে ৮৬ দশমিক ৮৪ শতাংশ মানুষ ফেসবুক ব্যবহার করতেন।

দেশে লিংকডইন ব্যবহারকারীর সংখ্যাও কমেছে। এক বছর আগে এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতেন ০.১২ শতাংশ। চলতি বছরের নভেম্বরের হিসাব অনুযায়ী তা কমে হয়েছে ০.০৪ শতাংশ। তবে চলতি বছরের জুলাইয়ে সবচেয়ে বেশি লিংকডইন ব্যবহার করা হয়েছিল। সেই সময়ে ০.১৮ শতাংশ ব্যবহারকারী লিংকডইন ব্যবহার করতেন।

দেশে টুইটার ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ০.৩২ শতাংশ। এক বছর আগে ০.৭৫ শতাংশ ব্যবহারকারী টুইটার ব্যবহার করতেন। বর্তমানে তা বেড়ে হয়েছে ১.০৭ শতাংশ।

দেশে সবচেয়ে কম ব্যবহারকারী ইন্সটাগ্রামে। তবে ১২ মাসে এই প্ল্যাটফর্মটি ব্যবহারের হার বেড়েছে। ২০১৭ সালের নভেম্বরের হিসাব অনুযায়ী, ০.০৮ শতাংশ ব্যবহারকারী ছিল ইন্সটাগ্রামে। এখন তা উন্নীত হয়েছে ০.৩৫ শতাংশে।

১২ মাসে ইউটিউব ব্যবহারকারী বেড়েছে ১.৮৬ শতাংশ। ২০১৭ সালের নভেম্বরে দেশে ২ দশমিক ৮৩ শতাংশ ব্যবহারকারী এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি ব্যবহার করতেন। ১২ মাসে তা বেড়ে হয়েছে ৪ দশমিক ৬৯ শতাংশ। তবে চলতি বছরের অক্টোবরে সবচেয়ে বেশি ব্যবহারকারী ছিল।

স্ট্যাটকাউন্টার জানিয়েছে, অক্টোবরে দেশের ৯ দশমিক ১৩ শতাংশ ব্যবহারকারী ইউটিউব ব্যবহার করেছে।