লোকালয় ২৪

কালো রঙে ফিরছে মাইক্রোসফট সারফেইসে

কালো রঙে ফিরছে মাইক্রোসফট সারফেইসে

লোকালয় ডেস্কঃ নতুন সারফেইস ডিভাইসের কালো রঙ নিয়ে গুজব শোনা যাচ্ছিলো অনেক দিন ধরেই। এবার বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট নিজেই।

ছয় বছর আগে কালো রঙে ‘ভ্যাপারএমজি’ সংস্করণে বাজারে আসে সারফেইস আরটি। এরপর থেকে নতুন সব সারফেইস ডিভাইসে সিলভার রঙ ব্যবহার করেছে মাইক্রোসফট।

ধারণা করা হচ্ছে নতুন সারফেইস ডিভাইসে আবারও কালো রঙ ফেরাবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। ১৬ অক্টোবর নিউ জিল্যান্ডে একটি সারফেইস ইভেন্টের সূচি দিয়েছে মাইক্রোসফট। এর ট্যাগ লাইনে বলা হয়েছে ‘ফিরে আসুন কালোতে’– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

১৬ অক্টোবর নিউ জিল্যান্ডে ইভেন্টের ঘোষণা দেওয়া হলেও মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আরেকটি সারফেইস ইভেন্টের আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট। ঠিক কোন ইভেন্টে কালো রঙের সারফেইস ডিভাইস উন্মোচন করা হবে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ধারণা করা হচ্ছে মঙ্গলবারের অনুষ্ঠানে নতুন সারফেইস ল্যাপটপ ২ ও সারফেইস প্রো ৬ উন্মোচন করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। নতুন এই ডিভাইসগুলোতে রাখা আনা হতে পারে ইউএসবি-সি পোর্ট। ডিভাইসটি থেকে অন্যান্য পোর্ট বাদ দেওয়া হবে কিনা তা এখনও নিশ্চিত করে বলা হয়নি।

ভার্জের প্রতিবেদনে আরও বলা হয়, সারফেইস ল্যাপটপ ২-এর বেইস মডেলে থাকতে পারে আট গিগাবাইট র‍্যাম, ইনটেল কোর আই৫ প্রসেসর এবং ১২৮গিগাবাইট এসএসডি স্টোরেজ। আগের সারফেইস ল্যাপটপের বেইস মডেলে ছিল চার গিগাবাইট র‍্যাম।

অন্যদিকে সারফেইস প্রো ৬-এর বেইস মডেলে ইনটেল কোর এম৩ প্রসেসরের সঙ্গে চার গিগাবাইট র‍্যাম থাকতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।