সংবাদ শিরোনাম :
‘কাপড় খুলতে বলা হয়েছিল আমাকে’

‘কাপড় খুলতে বলা হয়েছিল আমাকে’

Physical union

শুধু এদেশে বলে নয়। বিদেশেও মহিলা মডেলদের যৌন হেনস্তার শিকার হতে হয়। বিখ্যাত মডেল সারা জিফ সেকথা সর্বসমক্ষে জানিয়েছেন। বলেছেন, তাঁর যখন মাত্র ১৪ বছর বয়স, তখনই তাঁকে কাস্টিং কাউচের পাল্লায় পড়তে হয়। ১৪ বছর বয়সেই নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন সারা। রানওয়ে শো ও অ্যাড ক্যাম্পেন করতেন তিনি। তখনই তাঁকে ‘কাপড় খুলতে’ বলা হয়েছিল। সম্প্রতি সারা জানিয়েছেন, তখন তিনি এক ফোটোগ্রাফারের অ্যাপার্টমেন্টে গিয়েছিলেন। কাজার কথা বলতেই গিয়েছিলেন সারা। কোনও এক কারণে তাঁর বাবা মা তাঁর সঙ্গে যেতে পারেননি। আর সেই সুযোগেরই ফায়দা তুলছিলেন সেই ফোটোগ্রাফার। অভিযোগ সারার।

তিনি বলেন, আমাকে মিকি মাউস আন্ডারওয়্যার ও স্পোর্টস ব্রায়ে দাঁড় করিয়ে রাখা হয়েছিল। তখন তো আমার স্তনও হয়নি। উনি আমাকে বলেছিলেন, আমরা তোমাকে বিনা ব্রায়ে দেখতে চাই। আমি তাই করেছিলাম। আমাকে শুধু চাকরিটা পেতে হত। আমি এর চেয়ে ভালো কিছু জানতাম না। শুধউ ওই ১৪ বছর বয়সের ওই ঘটনাই নয়। তার পরেও এমন ঘটনা প্রত্যক্ষ করতে হয়েছিল তাঁকে। একটি ফোটোশুটে গিয়েছিলেন তিনি। সেখানে খোলাখুলি ড্রাগ ব্যবসা চলছিল। তাঁকে আপত্তিকর ছবির সামনে পোজ দিতে হয়েছিল। একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেন তিনি।

১৮ বছর বয়সে জিফ মডেলদের হেনস্তার বিরুদ্ধে প্রতিবাদ তোলেন। সেই প্রতিবাদের মুখ হন তিনি। ২০১০ সালে এই নিয়ে একটি তথ্যচিত্রও তৈরি হয়। ২০১২ সালে তিনি একটি এনজিও খোলেন। মডেলদের সমান অধিকার, সঠিক ব্যবস্থা ও ঠিকমতো প্র্যাকটিসের জন্য এই সংস্থা কাজ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com