সংবাদ শিরোনাম :
করাতকল গিলে খাচ্ছে বনের গাছ!

করাতকল গিলে খাচ্ছে বনের গাছ!

lokaloy24.com
lokaloy24.com

 

কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না হবিগঞ্জ জেলার অবৈধ করাতকলগুলো। করাতকলগুলোর করাল গ্রাসে উজার হয়ে যাচ্ছে বনাঞ্চল। আর এতে করে প্রাকৃতিক ভারসাম্য হারাচ্ছে পরিবেশ। একইসঙ্গে সরকারের রাজস্ব থেকে খোয়া যাচ্ছে কোটি কোটি টাকা। মাঝে মধ্যে প্রশাসন লোক দেখানো অভিযান করলেও তা যথেষ্ট নয় বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে প্রশাসন বলছে, অবৈধ করাতকল রোধে তৎপর রয়েছেন তারা।
এদিকে, জেলার চুনারুঘাট, বাহুবল ও মাধবপুর উপজেলায় সবচেয়ে বেশি অবৈধভাবে গড়ে উঠা করাতকলগুলোই বনের গাছগুলোকে গিলে খাচ্ছে বলে অভিমত স্থানীয় সচেতন মহলের।

সচেতনমহল বলছে, প্রশাসন যদি কঠোর হতো তা হলে বনের গাছ চুরি থেকে করাতকলগুলোতে আসার সুযোগই থাকত না। গাছ চুরি থেকে শুরু করে কল পর্যন্ত পৌছানোর প্রত্যেক্ষ ও পরোক্ষাভাবে মদদ রয়েছে বন কর্তৃপক্ষের অসাধু কিছু কর্মকর্তা কর্মচারীদের।

রেমা-কালেঙ্গা ও সাতছড়ি জাতীয় উদ্যান বনভিট সরেজমিনে ঘুরে দেখা যায়, বনের একেবারে পার্শ্ববর্তী এলাকায় গড়ে উঠেছে একাধিক অবৈধ করাতকল। যে কলগুলোতে রাতের আঁধারে বন থেকে গাছ চুরি করে নিয়ে আসার পর রাতের আঁধারেই চিড়ে কাট বানানো হয়ে থাকে।

অভিযোগ রয়েছে, বনের চুরি হওয়া গাছগুলো অল্প সময়ের মধ্যে সাবার করতেই স্থাপন করা হয়েছে এসব করাতকল। এসব কলের কারণেই উজার হচ্ছে প্রাকৃতিকভাবে গড়ে উঠা বনের অধিকাংশ গাছগাছালি।

অথচ করাতকল (লাইসেন্স) বিধিমালা অনুযায়ী সংরক্ষিত বন থেকে (পৌর এলাকা ব্যতীত) ১০ কিলোমিটারের ভেতরে লাইসেন্স দেয়া যাবে না। শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠানের ২০০ মিটারের মধ্যে কোনো করাতকল চলতে পারবে না এমন বিধান রাখা হয়েছে। কিন্তু জেলার বিভিন্ন উপজেলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন বিধান না মেনে বেশির ভাগ করাতকলের অনুমোদন দেয়া হয়েছে।

 

 

 

 

lokaloy24.com

lokaloy24.com

বন বিভাগ সূত্র জানায়, তাদের হিসেব অনুযায়ী হবিগঞ্জ জেলায় সর্বমোট ২৯৬টি করাতকল রয়েছে। এর মধ্যে ১৭৪টি কলের বৈধ লাইসেন্সসহ কাগজপত্র থাকলেও ১২১টি কলের নেই কোনো বৈধ কাগজপত্র। আবার অনেকগুলো বৈধ করাতকলেরও লাইসেন্স নবায়ন হয়নি।

তবে স্থানীয়রা বলছেন, বিভাগের সূত্র অনুয়ায়ী ২৯৬টি করাতকল থাকার কথা বলা হলেও প্রকৃত পক্ষে এর সংখ্যা প্রায় দ্বিগুণ হবে। অবৈধ করাতকলের সংখ্যা হিসাব করলে চুনারুঘাট মাধবপুর ও বাহুবল উপজেলায় সবচেয়ে বেশি রয়েছে এর সংখ্যা।

করাতকলের এক মালিক বলেন, আমরা দীর্ঘদিন ধরে সরকারের বৈধ কাগজপত্র নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছি। কোনো দিন রাতের আঁধারে কোনো গাছ আমাদের এই কলে চিড়া হয় না। অথচ কিছু কিছু ব্যবসায়ী রাতের আঁধারে কাট চিড়ে দিনে দিনে আঙ্গুল ফুলে কলাগাছ বনে যাচ্ছে। রাতের আঁধারে তাদের গাছ কাটার নেপথ্যের কারণ হলো বন থেকে চুরি করে নিয়ে আসা গাছ। যা সহজেই লোকচক্ষুর আড়ালে কাটা হয়ে থাকে। আর এতে সহযোগিতা করে আসছে বন বিভাগের কিছু আসাধু কর্মকর্তা ও কর্মচারী।

রায়হান আহমেদ নামে এক ব্যক্তি বলেন, আমার বাড়ি বন ভিটের পার্শ্ববর্তী হওয়ায় আমি দেখেছি রাতের আঁধারে চোরেরা বন বিভাগের কর্মচারীদের সহযোগিতায় কিভাবে গাছ কাটে। গাছটি কাটার মুহূর্তের মধ্যে নিয়ে যাওয়া হয় করাতকলে। পরে তা নিমিষেই কাঠে পরিণত হয়ে যায়। আর এতে করে বুঝার কোনো উপায় নেই যে গাছটি বন থেকে চুরি করে নিয়ে আসা হয়েছে।

হবিগঞ্জ জেলা বাপা’র সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল জানান, বনের পাশে গড়ে অবৈধ করাতকলগুলো যদি না থাকত তা হলে গাছ চুরি করেও সহজে চোরেরা তা হজম করতে পারত না। তাই প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে এখনই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে জোর পদক্ষেপ নিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে হবিগঞ্জের সহকারী বন সংরক্ষক কর্মকর্তা মো. মারুফ হোসেন বলেন, বন আমাদের দেশের সম্পদ। সেই সম্পদকে টিকিয়ে রাখা আমাদের দায়িত্ব। অবৈধ করাতকল ও গাছ চুরি রোধে আমারা সব সময় তৎপর রয়েছি। বনভিটের চার পাশে আমাদের নিয়মিত টহল রয়েছে। গাছ চুরির ঘটনায় যদি আমাদের কোনো কর্মকর্তা কর্মচারীর যোগসাজশ থাকে তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও অবৈধ করাতকলের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালান করা হচ্ছে। এরইমধ্যে ১২টি অবৈধ করাতকলে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে ৪টা সিলগালা করে নিয়মিত মামলা করা হয়েছে।

চুনারুঘাটের ইউএনও সত্যজিত রায় দাশ বলেন, বনের গাছ চুরির বিষয়টি দেখার দায়িত্ব বন বিভাগের। তবে কারো বিরুদ্ধে যদি সুনির্দিষ্ট অভিযোগ থাকে তা হলে বন বিভাগকে সঙ্গে নিয়ে আমরা অভিযান পরিচালনা করব। অবৈধ করাতকলের বিরুদ্ধে প্রশাসন তৎপর রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com