কমলগঞ্জে আবাসস্থল গড়ে তুলেছে অতিথি পাখি

কমলগঞ্জে আবাসস্থল গড়ে তুলেছে অতিথি পাখি

লোকালয় ডেস্ক: কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ও পতনঊষার ইউনিয়নের সংযোগস্থল কেছুলুটি এলাকায় দেওছড়া জলাশয়ে হাজার হাজার অতিথি পাখি আবাসস্থল গড়ে তুলেছে। ছড়ার কেছুলুটির ঐ অংশকে কেন্দ্র করে ক্ষুদ্র জলাশয় ও জলজ পরিবেশ সমৃদ্ধ স্থানটিতে দীর্ঘকাল থেকেই শীত মৌসুমে অতিথি পাখির আগমন ঘটে। এছাড়াও এখানে রয়েছে দেশীয় বিভিন্ন প্রজাতির পাখির বিচরণস্থল। তবে কলমি জাতীয় ঝোপ-জঙ্গল ও পলি জমে ছড়া-জলাশয় ভরাট ও সংকোচন এবং শিকারিদের ফাঁদসহ নানা অপতত্পরতার কারণে কোলাহলপূর্ণ পাখির পরিবেশে হুমকির মুখে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা অবধি হাজার হাজার পাখির কিচির-মিচির শব্দ ও কোলাহলপূর্ণ পরিবেশে চোখে পড়ে এদের বিচরণ। তবে কয়েকটি প্রজাতির পাখির মধ্যে অধিকাংশই পাতি সরালি। পতনঊষার ও শমশেরনগর ইউনিয়নের ধূপাটিলা ও কেছুলুটি গ্রামের সংযোগস্থলে পাহাড়ি ছড়া ও ছোট ছোট জলাশয়ে খাবার ও নিরাপদ বিচরণস্থল থাকায় হাজার হাজার পাখি আবাসভূমি গড়ছে।  ভোর থেকেই এসব পাখির কিচির-মিচির শব্দে স্থানীয়দের ঘুম ভাঙে। ভারতীয় সীমান্তের চাতলাপুর এলাকা থেকে পাহাড়ি দেওছড়াটি হাজীপুর হয়ে শমশেরনগর বিমান ঘাঁটির পাশ দিয়ে বয়ে কেছুলুটি গ্রামের গা ঘেঁষে লাঘাটা নদীতে গিয়ে পতিত হয়েছে। তবে সময়ের পরিক্রমায় ঝোপ-ঝাড়, কলমিলতা আর পলি জমে ছড়া ও জলাশয় সংকোচন এবং ভরাট হয়ে গেছে। এই জলাশয়ে নানা জাতের উদ্ভিদ ও প্রাণীর আবাস।

স্থানীয় একটি অসাধু শিকারি চক্রের কারণে অনেক পাখি মারা যাচ্ছে। শিকারিদের জালের ফাঁদে আটকা পড়ে বিভিন্ন প্রজাতির অসংখ্য পাখি মারা গেছে। এখানে পাতি সরালি, বক, পানকৌড়িসহ কয়েকটি প্রজাতির পাখি দেখা যায়। ঘাস, লতাগুল্ম, মাছসহ নানা জাতের জলজ উদ্ভিদ পাখির খাবার যোগাতে সহায়তা করে। ফলে যুগ যুগ ধরে এখানে পাখি আসে আর যায়।

মুহিবুর রহমান, সিদ্দিকুর রহমান, শামছুল ইসলামসহ স্থানীয়রা জানান, দীর্ঘকাল থেকে শীত মৌসুমে এখানে হাজার হাজার অতিথি পাখির আগমন ঘটে। তবে ছড়া ও জলাশয়গুলো ভরাট হওয়ার কারণে এখানে পাখির আবাসস্থলও পূর্বের তুলনায় অনেকটা সংকুচিত হয়েছে বলে তারা মন্তব্য করেন। কমলগঞ্জ উপজেলা মত্স্য কর্মকর্তা মোঃ শাহাদাত হোসেন বলেন, এই স্থানটি পাখি ও মাছের জন্য একটি অপরূপ স্থান। তবে দেওছড়া ও আশেপাশে জলাশয় ভরাট ও সংকোচনের কারণে এখানে পাখির আবাস ও খাবারস্থলও হ্রাস পাচ্ছে। পাহাড়ি এই ছড়াটি সংস্কার ও খননের মাধ্যমে পাখির আবাসস্থল ও মাছের বিচরভূমি বৃদ্ধি করা যেতে পারে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় সহকারী বন সংরক্ষক মোঃ তবিবুর রহমান বলেন, শমশেরনগর কেছুলুটির ওই স্থানে হাজার হাজার পাতি সরালি দেখা গেছে। এই স্থানটি অতিথি পাখির একটি আবাসস্থল। তবে একটি অসাধু চক্র পাখি শিকারে জালের ফাঁদ তৈরি করার অভিযোগ পেয়ে শুক্রবার দু’টি স্থান থেকে প্রায় চারশ’ মিটার জাল উদ্ধার করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com