এবার বোয়িং ৭৩৭ বিমান ভারত

এবার বোয়িং ৭৩৭ বিমান ভারত
এবার বোয়িং ৭৩৭ বিমান ভারত

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে ‘অভিশপ্ত’ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমানের উড্ডয়নে নিষেধাজ্ঞা জারি করল ভারত। যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে আজ বুধবার বিকেল ৪টার মধ্যে ওই শ্রেণির সমস্ত বিমানগুলিকে বসিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ডিজিসিএ। সদ্য ইথিওপিয়ায় ঘটা মর্মান্তিক বিমান দুর্ঘটনার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, এদিন বিকেলে সমস্ত বিমান পরিবহণ পরিষেবা প্রদানকারীদের নিয়ে একটি বৈঠক ডেকেছে বেসামরিক বিমান পরিবহণ সচিব। ভারতীয় সংস্থাগুলির মধ্যে স্পাইস জেট ও জেট এয়ারওয়েজ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমান ব্যবহার করে। আপাতত ওই বিমানগুলির উড্ডয়ন বন্ধ রেখেছে দুই সংস্থাই। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ওই বিমানগুলি উড়বে না বলে গতকাল জানিয়েছিল বিমান পরিবহণ মন্ত্রণালয়।

কয়েকদিন আগে ঘটা দুর্ঘটনার জেরে এপর্যন্ত প্রায় দশটি দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমানের উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে চরম বেকায়দায় পড়েছে বোয়িং। যদিও সংস্থাটির পক্ষে বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দেওয়া হয়েছে। বোয়িং এযাবত্‍ যত রকম বিমান তৈরি করেছে, তার মধ্যে এই ৭৩৭ বিমানেরই চাহিদা আর উত্‍পাদন সবচেয়ে বেশি। জোড়া ইঞ্জিন, কম খরচে পরিচালনা, আর ওজনে হালকা-এই তিন গুণের জন্যই বিশ্বের সমস্ত লো-কস্ট বিমান পরিবহণ সংস্থাগুলির পছন্দ এই ৭৩৭ বিমান। দুর্ঘটনাগ্রস্ত বিমান ৭৩৭ ম্যাক্স এইট ওই ৭৩৭ বিমানেরই আধু্‌নিক এবং চতুর্থ প্রজন্মের সংস্করণ। যাকে আপাতত অনির্দিষ্টকালের জন্য বসিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রায় দশটি দেশ। এদের মধ্যে রয়েছে ইথিওপিয়া, চিন, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মরক্কো এবং ক্যারিবীয় বিমান সংস্থাগুলি। এবার সেই তালিকায় যোগ হল ভারত।

ইতিমধ্যে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ব্ল্যাকবক্সের সন্ধান মিলেছে। আংশিক ক্ষতিগ্রস্ত ওই ব্ল্যাকবক্স হাতে পাওয়ার পর ফরেনসিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, তাঁরা দ্রুত চেষ্টা করছেন, ওই ব্ল্যাকবক্স থেকে যতটা সম্ভব বেশি তথ্য জোগাড় করতে।

জানা গেছে, শেষ মূহূর্তে একবারের জন্য ইথিওপীয় এয়ারলাইন্সের বিমানচালকের গলা শুনতে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছে, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। কিন্তু, তাকে ফিরে আসতে বলার নির্দেশ দেওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই বিমানটির সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এদিকে, এখনও চলছে ইথিওপিয়ায় দুর্ঘটনাস্থলে উদ্ধার কাজ। যদিও মৃত ব্যক্তিদের অনেকেরই সন্ধান পাওয়া যায়নি। ভারতের যে চার যাত্রী ওই বিমানে ছিলেন তাঁদের মধ্যে একজন মহিলা, নাম শিখা গর্গ, ভারতের পরিবেশ ও বনমন্ত্রণালয়ের উপদেষ্টা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com