লোকালয় ২৪

এটা ইসির অযৌক্তিক সিদ্ধান্ত: মেয়র প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিন

এটা ইসির অযৌক্তিক সিদ্ধান্ত: মেয়র প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনে কীভাবে বাদ পড়লেন তা জানতে চেয়েছেন জাতীয় পার্টির (জাপা) মেয়র প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিন আহমেদ। আজ শনিবার মনোনয়নপত্র বাতিলের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

শনিবার যাচাই-বাছাই শেষে শাফিনের মনোনয়ন বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবুল কাশেম। ঋণখেলাপের দায়ে তার মনোনয়ন বাতিল করে নির্বাচন কমিশন।

পরে এক প্রতিক্রিয়ায় শাফিন আহমেদ বলেন, ‘আমি কোথাও খেলাপি নই। তারপরও কীভাবে আমাকে বাদ দেওয়া হলো?’

জাপার এই প্রার্থী আরও বলেন, ‘এটা ইসির অযৌক্তিক সিদ্ধান্ত। আমার সিআইবি রিপোর্ট ক্লিয়ার।’

প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে অবশ্যই আপিল করবেন বলেও জানান এই শিল্পী। গত ২৮ জানুয়ারি জাতীয় পার্টি থেকে ফরম সংগ্রহ করেন শাফিন আহমেদ।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে তিন দিনের মধ্যে বিভাগীয় কমিশনারের কাছে আপিলের সুযোগ রয়েছে।

এদিন ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত আতিকুল ইসলামসহ পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে ইসি। তারা হলেন- আওয়ামী লীগের মো. আতিকুল ইসলাম, পিডিপির শাহীন খান, এনডিএম এর ববি হাজ্জাজ, এনপিপির আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুর রহিম।

এর আগে উত্তরের সহকারী রিটার্নিং নজরুল ইসলাম জানান, মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১৬৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

এরমধ্যে ছিলেন- আওয়ামী লীগের মো. আতিকুল ইসলাম, জাতীয় পার্টির সংগীত শিল্পী শাফিন আহমেদ, পিডিপির শাহীন খান, এনডিএম এর ববি হাজ্জাজ, এনপিপির আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন মোহাম্মদ আব্দুর রহিম।

দক্ষিণের সহকারী রিটার্নিং কর্মকর্তা ইউসুফ রহমান জানান, সাধারণ কাউন্সিলর পদে ১৫৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৫ জন মনোনয়নপত্র জমা দেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন, ৯ ও ২১ নম্বর ওয়ার্ডে কাউন্সির পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও ১২টি সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার পর যাচাই-বাছাই হবে ২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সব প্রক্রিয়া শেষে ২৮ ফেব্রুয়ারি ভোট হবে নির্বচনী এলাকায়।