লোকালয় ২৪

এক রাতের অনিদ্রা বাড়ায় এই রোগটির ঝুঁকি

এক রাতের অনিদ্রা বাড়ায় এই রোগটির ঝুঁকি

লাইফস্টাইল ডেস্কঃ অনিদ্রার সাথে বেশ কিছু রোগের সম্পর্ক আছে বলে ধারণা করা হলেও তা প্রমাণ করাটা সহজ নয়। তবে নতুন এক গবেষণায় দেখা গেছে, মাত্র এক রাত ঘুম না হলেও আলঝেইমার্স রোগের ঝুঁকি বাড়ে।

৯ এপ্রিল, সোমবার প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেজ-এর একটি প্রতিবেদনে গবেষণার এ তথ্য জানানো হয়। গবেষণাটি করেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালকোহল অ্যাবিউজ অ্যান্ড অ্যালকোহলিজমের এক দল কর্মী।

আলঝেইমার্স রোগে মস্তিস্কের কোষ ক্ষয় হয়ে যায়। সাধারণত ৬৫ বছরের বেশী বয়সী মানুষের মাঝে এই রোগটি দেখা যায়। তবে অন্যান্য বয়সের মানুষের মাঝেও তা দেখা দিতে পারে। এ রোগে আক্রান্ত হলে মানুষের স্মৃতিশক্তি লোপ পায়। প্রথম দিকে রোগী সাম্প্রতিক ঘটনাগুলো ভুলে যান, কিন্তু অতীতের স্মৃতি মনে থাকে। তারা নিজেদের পরিবারের মানুষকে ভুলে যেতে পারেন, খাবার খাওয়া বা পোশাক পরার মতো দৈনন্দিন কাজগুলো কীভাবে করতে হয় তাও ভুলে যেতে পারেন।

স্মৃতিশক্তি লোপ পাওয়ার পাশাপাশি মনোযোগ হারানো, বিভ্রান্তি, মেজাজের পরিবর্তন, পথ হারিয়ে ফেলা, হাঁটতে অসুবিধা হওয়ার মতো লক্ষণগুলো দেখা যায় আলঝেইমার্স রোগীদের মাঝে।

আলঝেইমার্স রোগের অন্যতম একটি শনাক্তকারী বৈশিষ্ট্য হলো মস্তিষ্কে বেটা-অ্যামাইলয়েড পেপটাইড রাসায়নিকটির উপস্থিতি। মস্তিষ্কের বিভিন্ন জায়গায় এই রাসায়নিকটি জমাট বেঁধে থাকলে তা মস্তিষ্কের ক্ষতি করে, এমনটাও বলেন অনেকে। মূলত আলঝেইমার্সের বেশ খারাপ একটি লক্ষণ হলো বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের উপস্থিতি।

বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের উপস্থিতি তথা আলঝেইমার্সের ঝুঁকি নির্ণয়ে এই গবেষণায় অংশগ্রহণ করেন ২০ ব্যক্তি।  বয়স ৩০ এবং ৪০-এর কোঠায় থাকা এই ২০ জন সুস্থ মানুষের মস্তিষ্কে বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের উপস্থিতি শনাক্ত করতে ‘পজিট্রন এমিশন টোমোগ্রাফি’ এবং ‘রেডিওট্রেসার ১৮ এফ-ফ্লোরবেটাবেন যন্ত্র ব্যবহার করেন গবেষকরা।

প্রথমে এক রাত ভালো ঘুমের পর এই ২০ জন অংশগ্রহণকারীর মস্তিষ্কের স্ক্যান করা হয়। এরপর তাদেরকে ৩০ ঘণ্টা জাগিয়ে রেখে আবারো স্ক্যান করা হয়।

গবেষণা প্রতিবেদনে দেখা যায়, ঘুম কম হওয়ার ফলে ২০ জনের মাঝে ১৯ জনেরই মস্তিষ্কে বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের পরিমাণ বাড়ে গড়ে পাঁচ শতাংশ।

মস্তিষ্কের যেসব অংশে বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের পরিমাণ বেশি দেখা গেছে, এসব অংশে সাধারণত ক্ষণস্থায়ী স্মৃতি জমা থাকে।

গবেষণায় এটাও দেখা গেছে, ৩০ ঘণ্টা না ঘুমিয়ে থাকার পর অংশগ্রহণকারীদের মেজাজ খিটখিটে হয়ে গেছে। এর পেছনেও বেটা-অ্যামাইলয়েড পেপটাইডের ভূমিকা আছে বলে ধারণা করা হয় গবেষণা প্রতিবেদনে।

অতীতের গবেষণায় দেখা যায়, মানুষ জাগ্রত থাকা অবস্থায় মস্তিষ্কে বর্জ্য হিসেবে বেটা-অ্যামাইলয়েড তৈরি হয় এবং ঘুমের সময়ে তা পরিষ্কার হয়ে যায়। তবে এই গবেষণায় দেখা যায়, এক রাত না ঘুমিয়ে থাকলেই মস্তিষ্কে যথেষ্ট পরিমাণে এই রাসায়নিক জমা থাকে।

গবেষকরা ধারণা করেন, যাদের আলঝেইমার্স রোগ থেকে ডিমেনশিয়া হয় (আলঝেইমার্সের কারণে চূড়ান্ত পর্যায়ের স্মৃতিভ্রংশ) তাদের সম্ভবত মস্তিষ্কে এমন কোনো সমস্যা আছে যার ফলে সাধারণ উপায়ে বেটা-অ্যামাইলয়েড পেপটাইড পরিষ্কার হয় না।

তবে এটাও ধারণা করা হয়েছে, একজন সুস্থ মানুষও যদি বেশিদিন না ঘুমিয়ে থাকেন, তাহলে তার মস্তিষ্কে বেটা-অ্যামাইলয়েড পরিষ্কার হবার প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হবে।