লোকালয় ২৪

এক গাছে ৪৬ সূর্যমুখী!

এক গাছে ৪৬ সূর্যমুখী!

লোকালয় ডেস্কঃ প্রকৃতির খেয়ালে অনেক কিছুরই বিরল দৃষ্টান্ত দেখা গেছে, কিন্তু সূর্যমুখী গাছে একাধিক সূর্যমুখী এটি বিরল। অবিশ্বাস্য হলেও সত্যি, একটি গাছে ৪৬টি সূর্যমুখী ফুটেছে। এমনটি দেখা গেছে বরগুনার পাথরঘাটায়।

সরেজমিন গিয়ে দেখা যায়, মাঠভরা সূর্যমুখীর সমারোহ। একদিকে আলু ক্ষেত, অন্যদিকে মুগ ডাল। মাঝখানে আলাউদ্দিন রাজার সূর্যমুখী ক্ষেত।

সোমবার (৯ এপ্রিল) উপজেলার কাঁকচিড়া ইউনিয়নের দক্ষিণ বাইনচটকী গ্রামে কৃষক আলাউদ্দিন রাজার মাঠে এ বিরল দৃষ্টান্ত দেখতে গ্রামবাসী ভিড় করছেন। একটি গাছে ৪৬টি ফুলের মধ্যে ২৯টিই বড়।

চাষি আলাউদ্দিন রাজা বলেন, ৮ শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছি। হঠাৎ এ গাছটির প্রতি আমার নজর পড়ে। দেখতে পাই এ গাছে একে একে ৪৬টি ফুল ফুটেছে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়রা প্রতিদিনই গাছটি দেখতে আসছেন।

পাথরঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা শিশির কুমার বড়াল বলেন, সাধারণত একটি সূর্যমুখী গাছে একটি ফুল হয়ে থাকে। তবে একটি গাছে ৪৬টি সূর্যমুখী এটি বিরল।

সূর্যমুখী- এক ধরনের একবর্ষী ফুলগাছ। এ গাছ লম্বায় ৩ মিটার (৯.৮ ফু) হয়ে থাকে, ফুলের ব্যাস ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি) পর্যন্ত হয়। এই ফুল দেখতে কিছুটা সূর্যের মত এবং সূর্যের দিকে মুখ করে থাকে বলে এর এরূপ নামকরণ। সূর্যমুখীর তেল ঘিয়ের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। যা বনস্পতি তেল নামে পরিচিত। এই তেল অন্যান্য রান্নার তেল থেকে ভাল এবং হৃদরোগীদের জন্য বেশ কার্যকর। এতে কোলেস্টেরলের মাত্রা অত্যন্ত কম। এছাড়া এতে ভিটামিন এ, ডি ও ই রয়েছে।