এক অ্যাপেই মিলবে টি‌কিটসহ সব রেলসেবা

এক অ্যাপেই মিলবে টি‌কিটসহ সব রেলসেবা

এক অ্যাপেই মিলবে টি‌কিটসহ সব রেলসেবা
এক অ্যাপেই মিলবে টি‌কিটসহ সব রেলসেবা

ঢাকা- ‘ওয়ান স্টপ ডিজিটাল সেবা’র একটি অ্যাপেই মিলবে সব ধরনের রেলসেবা। এই অ্যাপের মাধ্যমেই ট্রেনের টিকিট বুকিং ও মূল্য পরিশোধ করে টিকিট সংগ্রহ, ট্রেনের অবস্থান জানা থেকে শুরু করে রেলের সব ধরনের সেবা পাওয়া যাবে।

বুধবার রেলভবনে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক বৈঠক শেষে এ তথ্য জানান।

বৈঠকে জানানো হয়, আগামী এক বছরের মধ্যে রেলওয়ের জন্য তৈরি হবে এ অ্যাপটি। অ্যাপটি তৈরির পর ২০২০ সালের এপ্রিল মাসে এটি উদ্বোধন করা হবে।

রেলের বর্তমান সেবাকে আরও জনবান্ধব ও সহজ করার লক্ষ্যে আইসিটি বিভাগ ও রেলপথ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ওয়ান স্টপ ডিজিটাল রেলওয়ে যাত্রী সেবার সিস্টেম ও মোবাইল অ্যাপ তৈরি এবং বাস্তবায়ন করবে।

বৈঠক থে‌কে জানা‌নো হয়, অ্যাপটি যাত্রা শুরু করলে এর মাধ্যমে একজন নাগরিক মোবাইল ফোন ব্যবহার করেই ট্রেনের টিকেট সিট বুকিং দেওয়ার পাশাপাশি টিকেটের মূল্যও পরিশোধ করতে পারবেন। পাশাপাশি স্টেশন ট্রেনের অবস্থান গন্তব্যের দূরত্ব জানা ও লোকাল ট্রান্সপোর্ট সেবার সঙ্গেও একজন নাগরিক সহজেই যুক্ত হতে পারবেন।

বৈঠকের পর জানানো হয়, ট্রেনে যাত্রাকালীন বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সেবা, যেমন- ট্রেনের ভেতর খাবারের অর্ডার বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতার জন্য ওই একই অ্যাপে অভিযোগ দায়ের করা যাবে।

এই ইন্টিগ্রেটেড সিস্টেমের মোবাইল অ্যাপের পাশাপাশি ওয়েব অ্যাপ্লিকেশন কল সেন্টার ও এসএমএসের মাধ্যমে সব ধরনের সেবা পাওয়া যাবে। প্রস্তাবিত এই পদ্ধতি যেন প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারবেন, সেই প্রযুক্তিগত সুবিধাও নিশ্চিত করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com