সংবাদ শিরোনাম :
একুশে টিভির ভবনে আগুন!

একুশে টিভির ভবনে আগুন!

নতুন আতঙ্কের নাম গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ! সর্বশেষ পুড়ল ইটিভি ভবন!
নতুন আতঙ্কের নাম গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ! সর্বশেষ পুড়ল ইটিভি ভবন!

লোকালয় ডেস্কঃ  রাজধানীর কারওয়ান বাজারে ইটিভি ভবনের নিচতলায় আগুন লাগার ঘটনা ঘটেছে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় ফায়ার সার্ভিস। পরে ফায়ার সার্ভিসের সাতটি অগ্নিনির্বাপন ইউনিট প্রায় আধা ঘণ্টা চেষ্টার পর আগুন নেভানো সম্ভব হয়।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা আতিকুর রহমান গণমাধ্যমকে বলেন, জাহাঙ্গীর টাওয়ারের পেছনের গলিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের পর ইটিভি ভবনের নিচতলা ও দ্বিতীয় তলায় আগুন ধরে যায়। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

জানা যায়, ভবনটির ৬ থেকে ৯ তলা পর্যন্ত ইটিভি কার্যালয়। বাকি ফ্লোরগুলো বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের কার্যালয় হিসেবে ব্যবহার হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একুশে টিভির এক কর্মকর্তা জানান, ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় আগুন ছড়িয়ে পড়ে। পরে তা নেভানো সম্ভব হয়। অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত তথ্য এখনো জানা যায়নি। হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি।

এদিকে আগুন নিয়ন্ত্রণে এলেও প্রচুর ধোঁয়ায় ঢেকে যায় ঘটনাস্থলের চারপাশ। বিষাক্ত ধোঁয়ায় নিঃশা্বাস নিতে কষ্ট হয় সেখানে অবস্থানকারীদের। প্রায় ১৫মিনিট ব্যাপী এই বিষাক্ত ধোঁয়ায় ঢেকে যায় সূর্যের আলো। সেখানে নেমে আসে অন্ধকার।

প্রসঙ্গত, রাজধানীতে গ্যাস সংকট নিত্য সমস্যা হওয়ায় রান্নার ক্ষেত্রে বিকল্প জ্বালানি হিসেবে বাড়ছে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ব্যবহার। এ সুযোগে বাজারে সরবরাহ বেড়েছে মানহীন এলপিজি সিলিন্ডার। মানহীনতার কারণে বাড়ছে সিলিন্ডার বিস্ফোরণ।

২০১৬ সালে গ্যাস দুর্ঘটনা বেড়ে যায়। এ বছর গ্যাস অগ্নিকাণ্ড ঘটনা দাঁড়ায় ১৯৬ এ। এরমধ্যে রাজধানীতে দুর্ঘটনা ঘটে ৪০টি আর বাইরে ১৫৬টি। এসবের মধ্যে গ্যাস লাইনে অগ্নিকাণ্ড হয়েছে ৬৫টি আর সিলিন্ডার বিস্ফোরণে ১৩১টি। অগ্নিকাণ্ডে আহত হয়েছে ৪১ জন। আর মারা গেছে চারজন।

২০১৭ সালের নভেম্বর পর্যন্ত গ্যাস লাইনে অগ্নিকাণ্ড হয়েছে ৫৮টি, সিলিন্ডারে অগ্নিকাণ্ড হয়েছে ৭৯টি। এতে আটজন আহত হলেও মারা যান একজন।

এদিকে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের তথ্যমতে, ২০১৬-১৭ অর্থ বছরে চুলা থেকে সৃষ্ট দুর্ঘটনার সংখ্যা ২৩৮টি, আর গ্যাস লিকেজের জন্য ঘটেছে ৬৫০টি দুর্ঘটনা।

চলতি বছর অর্থ্যাৎ ২০১৮ সালে গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনে দগ্ধ হয়ে হতাহতের সংখ্যাও ২০জন ছাড়িয়ে গেছে। তাই রাজধানীসহ সারাদেশে নতুন আতঙ্কের নাম গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com