সংবাদ শিরোনাম :
একদিকে ‘ষড়যন্ত্র’ অন্যদিকে এরদোয়ানের চ্যালেঞ্জ!

একদিকে ‘ষড়যন্ত্র’ অন্যদিকে এরদোয়ানের চ্যালেঞ্জ!

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক ক্যু’ আখ্যা দিয়ে পশ্চিমাদের কাছে ‘আত্মসমর্পণ’ না করার ঘোষণা দিয়েছে তুরস্ক। শনিবার আঙ্কারায় দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান এ অঙ্গীকার করেন। এ সময় তিনি তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অথনৈতিক ‘ক্যু’ করার ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন।

তুরস্কের রাজধানীতে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট (একে) পার্টির ৬ষ্ঠ কংগ্রেস আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির ভাষণ দেন দল ও দেশের প্রেসিডেন্ট এরদোয়ান।

এ সময় পশ্চিমাদের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘কিছু লোক তুর্কিদের অর্থনৈতিক ‘ক্যু’ হুমকি দিচ্ছেন। তারা আমাদের অর্থনীতি, সুদের হার, বৈদেশিক মুদ্রা, বিনিয়োগ ও মুদ্রাস্ফীতির ভয় দেখাচ্ছে। কিন্তু তাদের জানিয়ে দিয়েছি, আমরা আপনাদের (ষড়যন্ত্রের) খেলা দেখেছি। একইসঙ্গে আমরা আপনাদেরকে চ্যালেঞ্জ করছি।’

প্রসঙ্গত, গত এক সপ্তাহে তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের আহ্বান প্রত্যাখ্যান করছে তুরস্ক। দেশটিতে গৃহবন্দি থাকা মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রানসনকে মুক্তির আহ্বান নাকচ করে দিয়েছে তুর্কি হাইকোর্ট। শুক্রবার তুর্কি আদালতের দেয়া এক রায়ে বলা হয়, ব্রানসনকে তুরস্কের মাটিতেই তার কারাদণ্ড ভোগ করতে হবে।

এর আগে বৃহস্পতিবার রাতে মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন হুমকি দিয়ে বলেছিলেন, ‘ব্রানসনকে মুক্তি দেয়ার আহ্বান এবারও নাকচ করলে তুরস্কের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।’

উল্লেখ্য, তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার পর ২০১৬ সালে সন্ত্রাসী তৎপরতায় জড়িত থাকার অভিযোগে মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনকে গৃহবন্দী করে তুরস্ক। এর পরপরই নিষেধাজ্ঞার হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট।

এ ঘটনার জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কের মারাত্মক অবনতি ঘটে। এরইমধ্যে তুর্কি পণ্যের ওপর বাড়তি শূল্ক আরোপ করা হয়েছে। সেইসঙ্গে তুর্কি দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক লেনদেন আটকে দিয়েছে। এর জবাবে দুই মার্কিন শীর্ষ কর্মকর্তার ওপর একই ধরনের পদক্ষেপ নিয়েছে তুরস্ক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com