লোকালয় ২৪

ইন্টারপোলের প্রেসিডেন্ট নিখোঁজ

ইন্টারপোলের প্রেসিডেন্ট নিখোঁজ

লোকালয় ডেস্কঃ আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট চীনা নাগরিক মেং হংওয়েই (৬৪) নিখোঁজ। তিনি চীনের কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ নেতাও।

মেং হংওয়েই’র পরিবারের বরাত দিয়ে পুলিশ সূত্র জানিয়েছে, এক সপ্তাহ আগে ফ্রান্সের লিয়ন শহরে অবস্থিত ইন্টারপোলের সদর দফতর থেকে চীনের উদ্দেশে রওনা হওয়ার পর থেকে তার সঙ্গে পরিবারের কোনো যোগাযোগ নেই।

মেংয়ের স্ত্রী ফ্রান্স পুলিশকে বিষয়টি জানালে নিখোঁজের বিষয়টি সামনে আসে। মেংয়ের স্ত্রী জানান, ২৯ সেপ্টেম্বর মেং বের হওয়ার পর থেকে তার সঙ্গে আর কোনো যোগাযোগ নেই। এ ব্যাপারে ফ্রান্স তদন্ত শুরু করেছে।

এদিকে তার নিখোঁজের ব্যাপারে তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে জানিয়েছে, তিনি ফ্রান্সে নিখোঁজ হননি।

অন্যদিকে একটি সূত্রের বরাত দিয়ে দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মেংকে জিজ্ঞাসাবাদের জন্য চীনে ‘নেওয়া’ হয়েছে।

হংকংভিত্তিক পত্রিকাটি আরও জানায়, এটা এখনো পরিষ্কার না কেন তিনি ‘শৃঙ্খলা কর্তৃপক্ষের’ জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন বা তাকে কোথায় নেওয়া হয়েছে। তবে চীনা কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এক বিবৃতিতে ইন্টারপোল বলেছে, তারা মেংয়ের ‘কথিত নিখোঁজের’ বিষয়টি সম্পর্কে অবগত আছেন। এটা সংশ্লিষ্ট ফ্রান্স ও চীন উভয় কর্তৃপক্ষের ব্যাপার।

এ ছাড়া ইন্টারপোল জানিয়েছে, ১৯২ সদস্যের সংস্থাটির প্রতিদিনের কাজকর্মের দায়িত্বে প্রেসিডেন্ট নন, সেক্রেটারি জেনারেল ছিলেন। প্রেসিডেন্ট হিসেবে মেং নির্বাহী কমিটির নেতৃত্ব দিতেন, যেটি ইন্টারপোল পরিচালনা ও সামগ্রিক দিকনির্দেশনা দেয়।

মেং ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০২০ সালে তার মেয়াদ শেষ হবে। এ ছাড়া চীনা কমিউনিস্ট পার্টির জ্যেষ্ঠ এ নেতা দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয়ের সহমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।