ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

ভগত সিং
ভগত সিং

শিক্ষাঙ্গন ডেস্কঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ মার্চ ২০১৮, শুক্রবার। ৮ চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৪০ – আবুল কাশেম ফজলুল হক নিখিল ভারত মুসলিম লীগের অধিবেশনে লাহোর প্রস্তাব উত্থাপন করেন।

জন্ম
১৮৮১ – হাকিম হাবিবুর রহমান, ব্রিটিশ বাংলার বিশিষ্ট চিকিৎসক, লেখক, রাজনীতিবিদ।
১৯০৬ – মরিস অলম, বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার।
১৯১০ – আকিরা কুরোসাওয়া, জাপানি চলচ্চিত্র পরিচালক।
১৯৪৭ – ওয়াসিম, বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা। তাকে বাংলা চলচ্চিত্রের অ্যাকশন এবং ফোক ফ্যান্টাসির নায়ক হিসেবে অপ্রতিদ্বন্দ্বী মনে করা হয়।

মৃত্যু
১৯৩১ – ভগৎ সিং, ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন পুরোধা ব্যক্তিত্ব ও অগ্নিযুগের শহীদ বিপ্লবী। তাকে ‘শহীদ-ই আজম ভগৎ সিংহ’ নামে অভিহিত করা হয়। ১৯০৭ সালের ২৭ সেপ্টেম্বর শিখ পরিবারে তার জন্ম। তার পরিবার আগে থেকেই ব্রিটিশ বিরোধী আন্দোলনের সঙ্গে জড়িত ছিল। কৈশোরেই তিনি ইউরোপীয় বিপ্লবী আন্দোলনের ইতিহাস সম্পর্কে পড়াশোনা করেন এবং নৈরাজ্যবাদ ও কমিউনিজমের প্রতি আকৃষ্ট হন। জেলে ভারতীয় ও ব্রিটিশ বন্দীদের সমানাধিকারের দাবিতে ৬৪ দিন টানা অনশন চালিয়ে তিনি সমর্থন আদায় করেন তিনি। প্রবীণ স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের হত্যার প্রতিশোধে এক ব্রিটিশ পুলিশ অফিসারকে গুলি করে হত্যা করেন ভগৎ সিং। এর বিচারে তার ফাঁসি হয়। তার দৃষ্টান্ত শুধুমাত্র ভারতীয় যুবসমাজকে স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধই করেনি, ভারতে সমাজতন্ত্রের উত্থানেও সহায়তা করেছিল।

১৯৯২ – ফ্রিড্‌রিখ হায়েক, বিখ্যাত অস্টিয়ান অর্থনীতিবিদ।
২০১১ – এলিজাবেথ টেলর, যুক্তরাজ্যে জন্মগ্রহণকারী মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী।
২০১৫ – লি কুয়ান ইউ, আধুনিক সিঙ্গাপুরের জনক৷ মালয়েশিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তিনি ১৯৬৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দেশ পরিচালনা করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com