লোকালয় ২৪

ইউরোপ থেকে বাংলাদেশে আসা বন্ধ

lokaloy24.com

এস.এম.মানিক: করোনাভাইরাসের কারণে যুক্তরাজ্য বাদে ইউরোপ থেকে আসা যাত্রীদের জন্য বাংলাদেশের দরজা বন্ধের ঘোষণা কার্যকর হয়েছে। সোমবার দুপুর ১২ টা থেকে ইউরোপীয়দের প্রবেশ বন্ধ হল।

করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে ইউরোপের দেশ ইতালি থেকে শয়ে শয়ে বাংলাদেশিদের আসার পর দেশে সংক্রমণ ঠেকাতে কঠোর এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী একে মোমেন শনিবার সন্ধ্যায় জানিয়েছিলেন, রোববার রাত ১২টার পর থেকে ১৪ দিনের জন্য যুক্তরাজ্য বাদে ইউরোপের দেশগুলো থেকে বাংলাদেশে ঢোকায় নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সোমবার দুপুর ১২টা থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য কোনো দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশ গ্রহণ করবে না।

তিনি বলেন, এক্ষেত্রে এয়ারলাইন্সগুলো যদি ইউরোপের কোনো দেশের যাত্রী নিয়েও আসেন, তাহলে তাদেরকে নিজ খরচে আবার ফেরত নিতে হবে। এই সিদ্ধান্ত আমরা সংশ্লিষ্ট দেশের সিভিল এভিয়েশন বিভাগকে জানিয়ে দেয়া শুরু করেছি।

তবে বাংলাদেশের কোনো যাত্রী বিশ্বের যে কোনো দেশে যেতে চাইলে সেক্ষেত্রে কোনো বাধা বা নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছেন বেবিচক চেয়ারম্যান।

এই ঘোষণা মোতাবেক ইউরোপের জন্য বাংলাদেশের দরজা বন্ধ হল ১৪ দিনের জন্য। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সারা বিশ্বে বিস্তৃত হয়েছে।