ইউরোপে এই যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা!

ইউরোপে এই যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা!

ইউরোপে এই যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা!
ইউরোপে এই যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা!

আন্তর্জাতিক ডেস্ক:  ভয়াবহ দাবদাহে পুড়ছে ফ্রান্সসহ গোটা পশ্চিম ইউরোপ। প্যারিসের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন আরও বাড়বে বলে আশঙ্কা করছে সে দেশের আবহাওয়া দফতর। এই তাপমাত্র ইউরোপের এই যাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা। ভয়াবহ দাবদাহে ফ্রান্সের উত্তরাঞ্চলে ইতিমধ্যে রেড এলার্ট জারি করা হয়েছে।

ভয়ঙ্কর এই গরমে নাভিশ্বাস অবস্থা ইউরোপের মানুষের। গরম থেকে বাঁচতে বাড়ি ছেড়ে বেরনো বন্ধ করে দিয়েছে মানুষজন। প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে। সতর্ক করে বলা হয়েছে যে, খুব দরকার না পড়লে দুপুরের দিকে ঘর ছেড়ে না বের হওয়া জন্য।

চলতি সপ্তাহে গত বুধবার প্যারিসের তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা ১৯৪৭ সালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে ছারখার করে দিয়েছে। জার্মানিতেও ছিল রেকর্ড ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, ব্রিটেনে ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস এবং নেদারল্যান্ডে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়। যা কিনা ৪০.৭। যা কিনা সর্বোচ্চ বলেই জানাচ্ছেন সে দেশের আবহাওয়াবিদরা। যেভাবে তাপমাত্রা ক্রমশ বাড়ছে তাতে আগামিদিনে এই সমস্ত রেকর্ডও ভেঙে যেতে পারে বলে মনে করছেন স্থানীয় আবহাওয়া অফিস। মনে করা হচ্ছে আগামীদিনে ৪২ ডিগ্রি তাপমাত্রাও ছাড়িয়ে যাবে।

অন্যদিকে, যেভাবে হু হু করে তাপমাত্রা বাড়ছে তাতে রেলের লাইন বেকে গিয়ে ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে যেতে পারে বলে আশঙ্কা করছে সে দেশের প্রশাসন। আর সেজন্যে যে কোনও ধরণের দুর্ঘটনা এড়াতে ইউরোপের বিভিন্ন দেশে ট্রেনের গতি কমিয়ে দেওয়া হয়েছে। গোটা বিশ্বজুড়ে প্রতি মুহূর্তে বদলাচ্ছে জলবায়ু। এই বছর যার ভয়ঙ্কর প্রভাব পড়েছে ইউরোপের দেশগুলিতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com