লোকালয় ২৪

ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো স্টোকস হলেন ‘নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার’

ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো স্টোকস হলেন ‘নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার’

স্পোর্টস আপডেট ডেস্কঃ স্টোকসের জন্ম নিউজিল্যান্ডে। কিন্তু ২০১৯ বিশ্বকাপে তার ব্যাটে ভর করেই জন্মস্থান নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জয় করে ইংল্যান্ড। সেই স্টোকসকেই সেরা নিউজিল্যান্ডের নাগরিক হিসেবে মনোনয়ন দিয়েছে নিউজিল্যান্ডবাসী। তার সঙ্গে আছেন নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসনও।

নিউজিল্যান্ডার হিসেবে স্টোকসকে মনোনয়ন দেয়া প্রসঙ্গে পুরষ্কারটির প্রধান বিচারক ক্যামেরন ব্যানেট বলেন, ‘স্টোকস হয়তো নিউজিল্যান্ডের হয়ে খেলেনি।

তবে তার জন্ম ক্রাইস্টচার্চে এবং তার বাবা এখনও সেখানে বসবাস করে। হয়তো আরও অনেককেই এখানে নেয়া যেত মনোনয়নে। তবে আমরা মনে করি স্টোকস এ মনোনয়নের যোগ্য।’

নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসনের প্রশংসা করে ব্যানেট বলেন, ‘একজন নিউজিল্যান্ডার হিসেবে আমরা যেসব গুণ চাই, তার সবটাই আছে উইলিয়ামসনের মধ্যে। সাহস ও সততা। মানবিকতায় ভরপুর এক ব্যক্তিত্ব সে।’

উল্লেখ্য ফাইনালে ৯৮ বলে অপরাজিত ৮৪ রান করে কিউইদের বিরুদ্ধে ম্যাচ টাই করেন বেন স্টোকস। তারপর সুপার ওভারেও বাজিমাত্ করেন। ফাইনালের সেরাও হয়েছেন তিনি। ২০১৯ বিশ্বকাপে ১১ ম্যাচে ১০ ইনিংসে স্টোকস করেছেন ৪৬৫ রান৷ ৫টি হাফ সেঞ্চুরি তাঁর নামের পাশে। পাশাপাশি বল হাতে নিয়েছেন ৭টি উইকেট।