লোকালয় ২৪

আমেরিকা থেকে ’বাঁচতে’ জোট গঠনের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি মার্কিন প্রশাসন তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক শাস্তিমূলক ব্যবস্থা নেয়ায় দু’দেশের সম্পর্কের টানাপড়েন দেখা দিয়েছে। এ অবস্থায় তুরস্কও পাল্টা পদক্ষেপ নিয়েছে। এরই ধারাবাহিকতায় ইরান ও রাশিয়ার সঙ্গে মিলে পারস্পরিক বাণিজ্যে মার্কিন ডলার বর্জনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

এছাড়া বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রকে প্রতিরোধে মার্কিন-বিরোধী জোট গড়ার আহ্বান জানিয়েছে তুর্কি প্রশাসন। যুক্তরাষ্ট্রের হাত থেকে নিজেদের অর্থনীতিকে সুরক্ষা দিতে জোট গঠনই সবচে ভাল উপায় বলে মন্তব্য করেছেন তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক।

রোববার বিভিন্ন দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নানা পদক্ষেপ নিয়ে তুর্কি মন্ত্রীর লেখা এক নিবন্ধ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফরেইন পলিসি ম্যাগাজিন। তুরস্কের অর্থমন্ত্রী তাঁর প্রবন্ধের শিরোনাম দিয়েছেন, ’বিশ্ব অর্থনীতি পরিচালনার জন্য আমেরিকাকে বিশ্বাস করা যায় না।’ প্রবন্ধে আলবায়রাক বলেছেন, এখন তুরস্কের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করে অন্য দেশগুলো একটা অভিন্ন কৌশল নিতে পারে, যা ভবিষ্যৎ কৃত্রিম সংকট মোকাবেলায় কাজে লাগবে।

তুর্কি মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা ও শুল্ক আরোপকে অন্য দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত করার কাজে ব্যবহার করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ অবস্থায় নিজেদের স্বার্থে শক্তিশালী দেশগুলোর একতরফা অর্থনৈতিক সিদ্ধান্তকে প্রতিরোধ করার ক্ষেত্রে সহযোগিতা করা জরুরি। এজন্য সেরা উপায় হচ্ছে, মার্কিন-বিরোধী জোট গঠন করা।