লোকালয় ২৪

আমেরিকায় নেমেই বিজয়ের পতাকা উড়ালেন সাকিবরা

খেলাধুলা প্রতিবেদক : আমেরিকার মাটিতে প্রথম ম্যাচ খেলতে নেমেই বিজয়ের পতাকা উড়ালেন সাকিব আল হাসানরা। ওয়েস্ট ইন্ডিজকে ১২ রানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজে সমতায় ফেরা হলো তাতে। লডার হিলে আগে ব্যাটিং করে বাংলাদেশ করে ১৭১ রান। জবাব দিতে নেমে ১২ রান পেছনে থাকতেই গুটিয়ে যায় ক্যারিবীয়রা। অসাধারণ অলারাউন্ড পারফর্ম করেন সাকিব।

জেতার জন্য শেষ ১২ বলে ৩১ রান দরকার ছিলো ক্যারিবীয়দের। ১৯তম ওভারে দুই চার ও এক ছয়ে ১৬ রান দিয়ে দেন মোস্তাফিজুর রহমান। অবশ্য বাংলাদেশের জন্য সবচেয়ে ভয়ঙ্কর হয়ে উঠা রভমান পাওয়েলের উইকেটটিও তুলে নেন তিনি।

শেষ ওভারে দারুণ দক্ষতায় ১৫ রান ঠেকিয়ে দেন নাজমুল ইসলাম অপু। তার প্রথম দুই বলে মাত্র এক রান নেন কিমো পল। তৃতীয় বলে স্টাম্প বরাবার ফুলার লেন্থের একটি ডেলিভারি দেন নাজমুল। অ্যাশলে নার্স তুলে দেন আকাশে। দারুণ ক্যাচ নেন আরিফুল হক। বাংলাদেশ ম্যাচ থেকে ক্যারিবীয়দের ছিটকে দেয় তাতেই। পরের তিন বলে এক রান দিয়ে আরো একটি উইকেট নেন নাজমুল। বাংলাদেশ জিতে ১২ রানে।

এই জয়ের পথে বাংলাদেশকে সবচেয়ে বেশি ভোগান রভমান পাওয়েল ও অ্যাশলে নার্স। পাওয়েল ৩৪ বলে ৪৩ রান করে ফিরেছেন। আর নার্স আট বলে করেন ১৬ রান। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান ও নাজমুল ইসলাম। সাকিব নেন দুটি উইকেট। দারুণ অলরাউন্ড পারফর্ম্যান্সের পরও সাকিবের হাতে নয়, ম্যাচসেরার পুরস্কার ওঠে তামিমের হাতে।

এর আগে বাংলাদেশ ১৭২ রানের লক্ষ্য দেয় ক্যারবীয়দের। তামিম ইকবাল ও সাকিব আল হাসান চতুর্থ উইকেটে যোগ করেন ৯০ রান। যা চতুর্থ উইকেটে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড।

এ দিন সুবিধান করতে পারেননি প্রথম তিন ব্যাটসম্যান। আগের ম্যাচে ওয়ানডাউনে নামা লিটন দাস এ দিন তামিমের সাথে ওপেন করেন। কিন্তু এক রানের বেশি করতে পারেননি এই ডানহাতি। তিনি অ্যাশলে নার্সের নিরীহদর্শন এক বলে ক্যাচ দিয়ে ফেরেন।

তিন নম্বরে নামেন মুশফিকুর রহিম। তিনিও ছিলেন সাধারণ। অ্যাশলে নার্সকে রিভার্স সুইপ করতে গিয়ে ধরা পড়েন আন্দ্রে রাসেলের হাতে। দারুণ কিছুর সম্ভাবনা জাগিয়ে ১৪ রানে ফেরেন সৌম্য সরকারও।

এর পর্যায়ে ব্যাটিং বিপর্যয়ের আশঙ্কায় পড়ে বাংলাদেশ। কিন্তু তামিম-সাকিবের ছিলো অন্য প্লান। ওয়ানডে সিরিজে দুর্দান্ত সব ইনিংস খেলা এ দুজন গড়েন ৯০ রানের জুটি। যা আমেরিকার মাটিতে অভিষেকে বাংলাদেশকে এনে দেয় ১৭১ রানের পুঁজি। যে পুঁজি শেষ পর্যন্ত সিরিজে বাংলাদেশের আশা টিকিয়ে রাখলো।