সংবাদ শিরোনাম :
আমাজনের গহীন অরণ্যে করোনায় উপজাতির মৃত্যু

আমাজনের গহীন অরণ্যে করোনায় উপজাতির মৃত্যু

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ ব্রাজিলের মহাবন আমাজনে শত শত আদিবাসী ও উপজাতি বাস করে। তেমনই একটি উপজাতি ইয়ানোমামি। এই উপজাতিদের একজন ১৫ বছর বয়সী কিশোর করোনাভাইরাসের লক্ষণ নিয়ে বৃহস্পতিবার ব্রাজিলে মৃত্যুবরণ করেছেন।

সংবাদ সংস্থা সিএনএনের তথ্যানুযায়ী, করোনাভাইরাসের লক্ষণ থাকায় ওই কিশোরকে সাতদিন আগে চিকিৎসার জন্য ইয়ানোমামির উরারিকোয়েরা নদীর তীরবর্তী রেহেবে গ্রাম থেকে ব্রাজিলে নিয়ে আসা হয়েছিল। তখন থেকেই তাকে বোয়া ভিস্তার রোরাইমা জেনারেল হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল। তবে স্বাস্থ্যের অবনতি হলে বৃহস্পতিবার ব্রাজিলে চিকিৎসাধীন অবস্থায় কিশোরটি মারা যায়।

শুক্রবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় ওই কিশোরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে মঙ্গলবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, ওই কিশোর করোনায় আক্রান্ত।

ব্রাজিলের উত্তরাঞ্চলের রেইনফরেস্ট ও পাহাড়ি এলাকা এবং ভেনেজুয়েলার দক্ষিণাঞ্চলের মধ্যবর্তী অংশে বসবাস করে ইয়ানোমামি উপজাতি। ‘সারভাইভাল ইন্টারন্যাশনাল’ নামের একটি সংগঠন, যারা আদিবাসী ও উপজাতিদের অধিকার রক্ষায় কাজ করে তাদের দেয়া তথ্যমতে, ইয়ানোমামি হচ্ছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় এবং জনবিচ্ছিন্ন উপজাতি। বর্তমানে তাদের জনসংখ্যা ৩৮ হাজার।

সামাজিক পরিবেশবাদী সংস্থার (এসএইআই) দেয়া তথ্যে জানা যায়, এই উপজাতির মধ্যে করোনাভাইরাস স্বর্ণ সন্ধানী খনিশ্রমিকদের মাধ্যমে ছড়িয়েছে । যারা অবৈধভাবে ওই অঞ্চলে ইয়ানোমামি উপজাতিদের এলাকায় প্রবেশ করে নানান জায়গা খনন করে স্বর্ণ খুঁজছে। প্রায় ২০ হাজার খনিশ্রমিক ও প্রশ্রয়দাতা অনিয়ন্ত্রিতভাবে ওই অঞ্চলে যাতায়াত করে। তাদের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়েছে যা এখন ইয়ানোমামি উপজাতিকে হুমকির মুখে ফেলেছে। এছাড়া তাদের জীবনাচরণ, খাদ্যাভাসের কারণেই এ ভাইরাসে তারা অধিক ঝুঁকিতে রয়েছে।

তবে শুধু ইয়ানোমামি উপজাতিই নয়, অন্যান্য উপজাতিদের মধ্যেও ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এর আগে আরো দুই উপজাতি প্রাণঘাতী এ ভাইরাসে মারা গেছেন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যানুযায়ী, ব্রাজিলে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৮ হাজার ১৭৬। সেখানে শুক্রবার পর্যন্ত মারা গেছেন ৯৫৭ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com