আমরণ অনশনে ১৯৩ শিক্ষক অসুস্থ

আমরণ অনশনে ১৯৩ শিক্ষক অসুস্থ

আমরণ অনশনে ১৯৩ শিক্ষক অসুস্থআমরণ অনশনে ১৯৩ শিক্ষক অসুস্থ
আমরণ অনশনে ১৯৩ শিক্ষক অসুস্থ

লোকালয় ডেস্কঃ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিভুক্তির দাবিতে বুধবার দশম দিনের মতো শিক্ষকদের আমরণ অনশন চলছে।

দাবি পূরণে দ্বিতীয় দফায় শুরু করা এ আন্দোলনে ১৯৩ জন অসুস্থ হয়ে পড়েছেন। ২৩ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক-কর্মচারীরা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে অবস্থান নিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

অনশনে শিক্ষকদের কেউ কেউ শুয়ে পড়েছেন। অর্ধশতাধিক শিক্ষক-কর্মচারীকে অনশনের কারণে দুর্বল হয়ে পড়ায় স্যালাইন দেওয়া হয়েছে। তবে হাসপাতাল থেকে আন্দোলনে ফিরেছেন ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদু্ন্নবী ডলার।

তিনি বলেন, ‘আমাদের আন্দোলনের ২৫ দিন। আমরণ অনশনের দশম দিন চলছে আজ। আমি নিজেই গুরুতর অসুস্থ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিলাম। সেখান থেকে গতকাল (মঙ্গলবার) ফিরেছি। ১৯৩ জন অসুস্থ হয়েছে গতকাল রাত পর্যন্ত। তাদের অনেককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের স্যালাইন লাগানো হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের দাবি তো ন্যায্য। এই দাবি প্রধানমন্ত্রী মেনে নেয়ায় এর আগের আন্দোলন আমরা ইস্তফা দিয়ে শিক্ষক-কর্মচারীরা স্ব-স্ব প্রতিষ্ঠানে ফিরে গিয়েছিলাম। কিন্তু আমাদের আশাহত করা হয়েছে। বাজেটে আমাদের আশার প্রতিফলন ঘটেনি। তাই বাধ্য হয়েই আমরা ফের আন্দোলনে নেমেছি। আশায় আছি। দাবি সরকার মেনে নেবে।’

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর দফতরে গিয়েছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দুটি প্রস্তাব দেওয়া হয়েছে। আশা করছি ২/১ দিনের মধ্যে আমরা ভাল সংবাদ পাবো। নইলে আন্দোলন চলবে।’

দাবি দুটি হলো-সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় এনে আংশিক বেতন চালু করে পরবর্তী অর্থবছরে তা সমন্বয় করা। এছাড়া দীর্ঘদিন ধরে এমপিওভুক্ত না হওয়া প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা যাচাইয়ের জন্য এমপিওভুক্তির পর ৪ বছর সময় দেওয়া।

অনশনে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, গত ১২ জুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। এই নীতিমালা শিক্ষাপ্রতিষ্ঠান পাঠদান অনুমতি ও স্বীকৃতির সময় আরোপিত শর্তের সঙ্গে সাংঘর্ষিক।

শিক্ষকরা বলেন, চলতি ২০১৮-১৯ বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দের কোনো সুস্পষ্ট ঘোষণা নেই। যার ফলে নন-এমপিও শিক্ষক-কর্মচারীর অত্যন্ত হতাশ ও আশাহত হয়ে পড়েছেন। এ অবস্থায় রাষ্ট্রপতির হস্তক্ষেপে সারা দেশের নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তি হলে সবাই সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com