আটক শিক্ষার্থীদের না ছাড়লে দাবানল জ্বলবে: ছাত্র অধিকার পরিষদ

আটক শিক্ষার্থীদের না ছাড়লে দাবানল জ্বলবে: ছাত্র অধিকার পরিষদ

আটক শিক্ষার্থীদের না ছাড়লে দাবানল জ্বলবে: ছাত্র অধিকার পরিষদ
আটক শিক্ষার্থীদের না ছাড়লে দাবানল জ্বলবে: ছাত্র অধিকার পরিষদ

লোকালয় ডেস্কঃ সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের সঙ্গে রাতভর সংঘাতের পর আন্দোলনকারী শিক্ষার্থীরা আবারও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেছে।

তাদের অবস্থানের কারণে শহাবাগ মোড় হয়ে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে বলে দায়িত্বরত পুলিশ সদস্যরা জানিয়েছেন।

সোমবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, রোববার তাদের আন্দোলনের মধ্যে সারা দেশে অন্তত ৪০ জনকে আটক করা হয়েছে।

তাদের বেলা ১২টার মধ্যে মুক্তি দেওয়া না হলে বিকাল থেকে ‘সারা বাংলায় ছাত্র জনতার দাবানল জ্বলবে’ বলে হুঁশিয়ার করা হয় ওই সংবাদ সম্মেলনে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে কয়েকশ আন্দোলনকারীর উপস্থিতিতে ওই সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র নুরুল হক এবং ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের ছাত্র মো. রাশেদ খান সাংবাদিকদের সামনে কথা বলেন।

তারা দাবি করেন, রোববার রাতে উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনে যে হামলা-ভাঙচুর হয়েছে, তার সঙ্গে আন্দোলনকারীদের কোনো সম্পৃক্ততা নেই।

‘বাইরের সন্ত্রাসীরা’ এই হামলা চালিয়েছে অভিযোগ করে সংবাদ সম্মেলনে বলা হয়, টেলিভিশনের লাইভে একজনকে ভিসির বাসভবনের সামনে আগুন ধরাতে দেখা গেছে। তাকে খুঁজে বের করার দাবি জানানো হয় আন্দোলনকারীদের পক্ষ থেকে।

নুরুল হক বলেন, তারা এই আন্দোলন চালিয়ে আসছেন দীর্ঘদিন ধরে। কিন্তু আগে এ রকম পরিস্থিতি কখনও তৈরি হয়নি। পুলিশ রোববার শান্তিপূর্ণ আন্দোলনে ‘অতর্কিতে হামলা’ চালানোর পরই পরিস্থিতি খারাপের কে যায়।

সরকারি চাকরিতে নিয়োগে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’। গত ১৪ মার্চ তারা ৫ দফা দাবিতে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন।

নানা কর্মসূচি পালনের পর রোববার পদযাত্রার কর্মসূচি দিয়ে শাহবাগে অবস্থান নেয় তারা। বেলা আড়াইটার দিকে পাবলিক লাইব্রেরির সামনে তারা সমবেত হয়।

তারা সাড়ে চার ঘণ্টা গুরুত্বপূর্ণ শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ দেখানোর পর রাতে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট-কাঁদুনে গ্যাস ছুড়ে তাদের উঠিয়ে দেয়।

এরপর বিক্ষোভ আর সংঘাত ছড়িয়ে পড়ে পুরো ক্যাম্পাসে। রাত দেড়টা থেকে ২টার মধ্যে উপাচার্যের বাসভবনে হামলা চালিয়ে ভ্যাপক ভাঙচুর করা হয়।

সকালে নিজের কার্যালয়ে এক ব্রিফিংয়ে এসে উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, এটা সাধারণ বিক্ষোভকারীদের হামলার ঘটনা ছিল না। ‘প্রশিক্ষিত’ হামলাকারীরা মুখোশ পড়ে এসেছিল ‘প্রাণনাশের’ জন্য।

রোববার মধ্যরাতের পর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ক্যাম্পাসে গিয়ে আন্দোলনকারীদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ব্যপারে অবগত আছেন। তিনি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে সোমবার বেলা ১১টায় আন্দোলনকারীদের সঙ্গে বসার নির্দেশ দিয়েছেন।

আন্দোলনকারীদের মুখপাত্র নুরুল হক সকালে সংবাদ সম্মেলনে বলেন, সরকারের পক্ষ থেকে কেউ তাদের সঙ্গে যোগাযোগ করেননি।

রোববার রাতেই আন্দোলনকারীরা সোমবার সারাদেশে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস বর্জনের ডাক দিয়েছিল। সোমবার সংবাদ সম্মেলন শেষে তারা লাইব্রেরির সামনে বিক্ষোভ শুরু করে।

অন্যদিকে মধুর ক্যান্টিনের দিকে ছাত্রলীগ কর্মীদেরও বিক্ষোভ সমাবেশের প্রস্তুতি নিতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আন্দোলনরতদের মিছিল শাহবাগ ঘুরে টিএসসি হয়ে দোয়েলচত্বর দিয়ে কার্জন হল ঘুরে কেন্দ্রীয় শহীদমিনারের দিকে যায়।

পরে সেখান থেকে ঘুরে এসে একটি অংশ রাজু ভাস্কর্যের সামনে এবং আরেকটি অংশ শাহবাগের মোড়ে অবস্থান নিলে শহাবাগ মোড় হয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com