লোকালয় ২৪

আজ প্রকাশিত হতে পারে প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হতে পারে সোমবার
নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রস্তুত হয়েছে। সোমবার বিকেলে (২৮ নভেম্বর) তা প্রকাশ করা হতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক নিয়োগ কমিটির এক সদস্য ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) কর্মকর্তা রোববার (২৭ নভেম্বর) এ কথা জানান। তিনি বলেন, সহকারী শিক্ষক পদের চূড়ান্ত ফল তৈরির সব কাজ শেষ। গত বৃহস্পতিবার বুয়েটে গিয়ে ফলাফল যাচাই-বাছাই করা হয়েছে। সোমবার বিকেলের মধ্যে এটি প্রকাশ করা হবে।
এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পদ সংখ্যা বাড়ানোর দাবিতে চাকরিপ্রার্থীরা গত কয়েক দিন ধরে আন্দোলন করছেন। এ জন্য এক রকম চুপিসারে নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ করতে চান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব। যে কারণে আগামীকাল দুপুর থেকে বিকেলের মধ্যে যে কোনো সময় ফল প্রকাশ হতে পারে। এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, আর দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন উত্তীর্ণ হন।
সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯-এর ৮ ধারার ২ নম্বর উপধারার (ঘ)-তে বলা হয়েছে, নির্ধারিত কোটার শিক্ষকদের মধ্যে প্রত্যেক ক্যাটাগরিতে (নারী ৬০ শতাংশ, পোষ্য ২০ শতাংশ ও অবশিষ্ট পুরুষ) অবশ্যই ২০ শতাংশ বিজ্ঞান বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে হবে। তবে শর্ত থাকে, এভাবে ২০ শতাংশ কোটা পূরণ না হলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া যাবে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের কথা থাকলেও এটি হচ্ছে না। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদেই নিয়োগ হচ্ছে। সে অনুসারে ৩২ হাজার ৫৭৭ পদেই নিয়োগ দেওয়া হবে।
২০২০ সালের ২০ অক্টোবর সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


এসএসসির ফল প্রকাশ আজ, জানা যাবে যেভাবে
স্টাফ রিপোর্টার \ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ (সোমবার)। অন্যান্যবারের মতো এবারও শিক্ষামন্ত্রী দীপু মনির নেতৃত্বে দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে সকাল ১০টায় গণবভনে প্রধানমন্ত্রীর কাছে এসএসসি-সমমানের ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়া হবে। এরপর দুপুর ১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনের পর নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হবে ফল। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এসব তথ্য।
এবার ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। এরমধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোয় পরীক্ষার্থী ছিল প্রায় ১৬ লাখ।
ফল জানবেন যেভাবে :
আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন। এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ফলাফল প্রকাশের ওয়েবসাইট িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ -তে রোল ও রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট করলে ফল জানতে পারবেন।
এসএমএসের মাধ্যমে ফল জানতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে ঝঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
যেমন ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থী ফল জানতে চাইলে- ঝঝঈ উঐঅ ১২৩৪৫৬ ২০২২ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।