সংবাদ শিরোনাম :
আজ পৌষ সংক্রান্তি

আজ পৌষ সংক্রান্তি

আজ পৌষ সংক্রান্তি
আজ পৌষ সংক্রান্তি

বাংলা বর্ষ পঞ্জিকার মাঘ মাসের প্রথম দিনটিকে বলা হয় পৌষ সংক্রান্তি। তবে সনাতন ধর্মালম্বীরা পৌষ মাসের শেষ দিনটিকে পৌষ সংক্রান্তি হিসেবে পালন করে থাকে।

এ দিনটিকে সামনে রেখে গ্রামাঞ্চলে চলে পিঠাপুলির আয়োজন। ঘরে ঘরে তৈরি হয় নকশি পিঠা, ভাঁপা মুড়ির মোয়াসহ বিভিন্ন রকমের বাহারি পিঠা বানানোর ধুম।

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠা খাওয়া, ঘুড়ি উড়ানো অন্যতম।

নকশি পিঠা, ভাঁপা পিঠা, চুঙ্গা পিঠা, মালপোয়, ছাঁচ পিঠা, রস পিঠা, দোল পিঠা, পাকান পিঠা, চাপড়ি পিঠা, চিতই পিঠা, মুঠি পিঠা, ছিট পিঠা, পাতা পিঠা, খেজুরের পিঠা, পুলি পিঠা, পাটিসাপটা পিঠা,পানতোয়া পিঠা, ডিম চিতই পিঠা, জামদানি পিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, সরভাজা পিঠা, ছিটকা পিঠা, গোলাপ ফুল পিঠা, চাঁদ পাকন পিঠা, মালপোয়া পিঠা, ঝালপোয়া পিঠা, কাটা পিঠা, তেজপাতা পিঠা, তেলপোয়া পিঠা লবঙ্গ লতিকা পিঠা, হাড়ি পিঠা, মালাই পিঠা, চুটকি পিঠা, গোকুল পিঠা, নারকেল পিঠা, আন্দশা পিঠা, পুুুডিং পিঠা, মুঠি পিঠা, সুন্দরী পাকন পিঠা, রসফুল পিঠা, মেরা পিঠা, তেলের পিঠা, সেমাই পিঠা, দুধরাজ পিঠা, ফুল পিঠা, ফুল ঝুরি পিঠা, কলা পিঠা, ক্ষীর কুলি, কুশলি পিঠা, ফিরনি পিঠা, সূর্যমুখী পিঠা, নারকেলের ভাজা পুলি পিঠা, ঝাল মোয়া পিঠা, নারকেলের সেদ্ধ পুলি পিঠা, নারকেল জেলাফি পিঠা, চিড়ার মোয়া পিঠা, নারকেল নাড়ু পিঠা এবং কাউনের মোয়া পিঠা ইত্যাদি নাম অঞ্চল ভেদে পিঠা হিসেবেই বিবেচ্য।

শীত আয়োজনে সত্যিই এমন ধরণের পিঠা গুলোকে ধনী, গরীবের পার্থক্যে না ধরে গ্রামীন বাঙালির পিঠা উৎসবের রসনা বিলাসী দিক হয়তো পৃথিবীতে আর নেই। বর্তমানে এ উৎসবে লেগেছে আধুনিকতার ছোঁয়া। রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে আয়োজন করা হয় পিঠা উৎসবের।

এবছর রাজধানী ঢাকার বাইরে প্রথম বারেরমতো জাতীয় পর্যায়ের পিঠা উৎসব আয়োজন করা হচ্ছে সিলেটে। আগামী ১৮ থেকে ২১ জানুয়ারী সিলেট জেলা স্টেডিয়ামে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এতে সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠাপুলি প্রদর্শনী ও বিক্রি করা হবে।

এছাড়া, পৌষ সক্রান্তিতে রাজধানীর পুরান ঢাকায় চলে ঘুড়ি উৎসব। সারাদিন চলে ঘুড়ি উড়ানো আর সন্ধ্যার পর থেকেই শুরু হয়ে যায় আতশবাজী ও ফানুস উড়ানো।

পুরান ঢাকার গেণ্ডারিয়া, মুরগীটোলা, ধুপখোলা, দয়াগঞ্জ, যাত্রাবাড়ী, সূত্রাপুর, কাগজিটোলা, বাংলাবাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকা, কলকতাবাজার, ধোলাই খাল, নারিন্দা, শাঁখারি বাজার, রায়সাহেব বাজার, তাঁতী বাজার, সদরঘাট এবং লালবাগ এলাকার মানুষ এ উৎসবে দিনব্যাপী ঘুড়ি উড়ান। আয়োজন করেন নানা খাবারের। সারাদিন ঘুড়ি উড়ানোব পরে সন্ধ্যায় পটকা ফুটিয়ে ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com