লোকালয় ২৪

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আন্তর্জাতিক ডেস্ক: আজ ৯ জিলহজ, পবিত্র হজ। এদিন স্থানীয় সময় ফজরের নামাজের পরই মিনা থেকে আরাফাতের ময়দানের দিকে রওনা হন হাজিরা। প্রায় ১২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সেখানে পৌঁছাবেন তারা। সূর্যাস্ত পর্যন্ত সেখানে হাজিরা অবস্থান করবেন এবং ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে ময়দান।

রোববার থেকে শুরু হয় হজের মূল আনুষ্ঠানিকতা। হজের কার্যাদি সম্পন্ন করতে মুসল্লিরা মক্কা থেকে মিনা যান। সেখানে স্থাপিত তাঁবুতে তারা অবস্থান করেন এবং ইবাদত-বন্দেগীতে মশগুল থাকেন।

আরাফাতের ময়দানে অবস্থান শেষে হজের অংশ হিসেবে মুজদালিফা ও মক্কায় অবস্থান করবেন মুসল্লিরা। ২১ আগস্ট পবিত্র ঈদুল আজহার কুরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

মহান আল্লাহর মেহমান হিসেবে সৌদি আরবে হজ পালনে জড়ো হয়েছেন বিশ্বের ১৪২টি দেশ ও সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের ধর্মপ্রাণ মুসলমানরা। এবার বিভিন্ন দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ করছেন।

বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ করছেন। তবে সিরিয়া, ইরাক, ইয়মেনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অস্থিরতার কারণে এ বছর বিগত সময়ের চেয়ে তুলনামূলক কম মুসল্লি হজে অংশ নিচ্ছেন।

এদিকে হজকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে হজ এলাকা। বসানো হয়েছে কয়েক হাজার ক্লোজ সার্কিট ক্যামেরা। নাশকতা ঠেকাতে স্বাভাবিক নিরাপত্তা কর্মীদের পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে সৌদি ন্যাশনাল গার্ড।