সংবাদ শিরোনাম :
আজমিরীগঞ্জে উপজেলা ভূমি অফিসে কানুনগো ও সার্ভেয়ার না থাকায় জনদূর্ভোগ

আজমিরীগঞ্জে উপজেলা ভূমি অফিসে কানুনগো ও সার্ভেয়ার না থাকায় জনদূর্ভোগ

লোকালয় নিউজ: পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত আজমিরীগঞ্জ উপজেলা। ওই উপজেলাটি ভাটি অঞ্চলে হওয়ায় যোগাযোগ ব্যবস্থা দুর্গম। অধিকাংশ মানুষ কৃষি কাজে নির্ভরশীল। উপজেলা সদর কুশিয়ারা নদীর অতিসন্নিকটে।

ভূমি অফিসে কানুনগো পদটি দীর্ঘদিন যাবৎ শূন্য থাকায় জনদূর্ভোগে শিকার উপজেলাবাসী। সার্ভেয়ারের দুটি মঞ্জুরীকৃত পদে একজন সার্ভেয়ার কর্মরত থাকলেও অপর পদটি এখনও শুন্য রয়েছে।

এপদে আজমিরীগঞ্জের সার্ভেয়ার আমিনুর রহমান যোগদানের পর তিনি নবীগঞ্জে যাওয়ার জন্য জোর তদবীর শুরু করেন। তদবীর করেও নবীগঞ্জ যাওয়া হয়নি তার।

উপজেলা ভূমি অফিস হবিগঞ্জ সদরে একজন সার্ভেয়ার কর্মরত থাকার পরও শেষপর্যন্ত সদর উপজেলা ভূমি অফিসে, সপ্তাহের তিন দিন অতিরিক্ত দায়িত্ব পালনের জন্য পোস্টিং বাগিয়ে নেন।

অপরদিকে আজমিরীগঞ্জ উপজেলায় কানুনগো ও সার্ভেয়ার না থাকায় জনাসাধারন তথা সাধারন মানুষের জমির খারিজসহ বিভন্নি ধরনের কাজ কর্মে মারাত্তক ব্যাঘাত সৃষ্টি হয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধির সাথে আলাপকালে জানা যায়, আজমিরী উপজেলার দক্ষিন-পশ্চিম পাশ দিয়ে বয়ে গিয়েছে খরস্রুতা কুশিয়ারা নদী। এই নদী ভাঙ্গনের ফলে নদীর দু’পাশ কৃষি জমি ভেঙ্গে শত শত একর ভূমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। সিকস্তি-পয়স্তি আইন অনুযায়ী প্রতি বছর সার্ভেয়ার দ্বারা জরিপ করার বিধান থাকলেও তা করানো হচ্ছে না ।

কর্মরত সার্ভেয়ার আমিনুর রহমানর এর সাথে আতাত করে আজমিরীগঞ্জ সদর, বদলপুর ও কাকাইলছেও ইউনিয়নে বিপুল পরিমাণ পয়স্তি ভূমি অবৈধ দখলকারীরা দখলে রেখে বিভন্ন প্রকার ফসল উৎপাদন করে যাচ্ছে।

অভিযোগ উঠেছে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় সরকারি বিপুল পরিমাণ খাসের জমি ব্যাহত হচ্ছে। এ গুলো দেখ-ভাল করার যেন কেউ নেই। জনসাধারনের কাজকর্মে যাতে ব্যাঘাত সৃষ্টি না হয় এবং সরকারি খাস জমি দেখাশোনা করার জন্য অন্তঃত একজন সার্ভেয়ার সার্বক্ষণিক আজমিরীগঞ্জ উপজেণা ভুমি অফিসে পদায়নের দাবী জানান সাধারন ভূক্ত ভোগীরা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com