লোকালয় ২৪

আগে রাষ্ট্র পরে প্রযুক্তি: ফেসবুক প্রসঙ্গে মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক : আগে রাষ্ট্র পরে প্রযুক্তি। বৃহৎ স্বার্থে ক্ষুদ্রতম স্বার্থ ত্যাগের মানসিকতা রাখতে হবে। চলমান নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে এমন মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার রাজধানীর র‌্যাডিসন ব্লুতে ঢাকা ওয়াটার গার্ডেনে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাগুলোর গোল টেবিল বৈঠকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার বলেন, রাষ্ট্র কিংবা নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হলে প্রযুক্তির দিকে তাকিয়ে থাকলে চলবে না। আগে রাষ্ট্র পরে প্রযুক্তি। রাষ্ট্রের স্বার্থে প্রয়োজনে ফেসবুক ও ইন্টারনেট বন্ধ করে দেয়া হতে পারে।

মন্ত্রী বলেন, আজ যদি দেখি ফেসবুক আমার রাষ্ট্রকে বিপন্ন করে ফেলেছে, সেক্ষেত্রে রাষ্ট্র বাঁচাবো নাকি ফেসবুক বাঁচাবো? আমাকে অবশ্যই রাষ্ট্র বাঁচাতে হবে ও সেজন্য যা করার তা করতেই হবে।

ভবিষ্যতে অন্য কোনো ইস্যু বা জাতীয় নির্বাচনে ইন্টারনেটের গতি কমানো হবে কি না -সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অপপ্রচার ছড়িয়ে পড়া রোধ করতে সরকার ‘কন্টেন্ট ফিল্টারিং’ ব্যবস্থা চালু করতে যাচ্ছে।

মন্ত্রী বলেন, ‘বর্তমানে ফেসবুকে আমাদের কোনো ফিল্টারিং ব্যবস্থা নেই। যদিও ফেসবুকের সাথে আমাদের ঘনিষ্ঠ যোগাযোগ আছে, কিন্তু তারা আমাদের সব অনুরোধ রাখে না, কিছু রাখে। আমাদের ফিল্টারিং করার কোনো সুযোগ নেই। কারণ ফেসবুক আমেরিকান আইন অনুযায়ী কমিউনিটি মান মেনে চলে।

‘কন্টেন্ট ফিল্টারিং’ প্রকল্প কবে সম্পন্ন হবে তা জানতে চাইলে মন্ত্রী বলেন, বিষয়টি অনেক দিন ধরে বিবেচনায় ছিল। এখন সব অংশীজনদের মতামত নিয়ে তা করতে হবে।