লোকালয় ২৪

আইসিসি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার সাথে দূরত্ব কমালো বাংলাদেশ

আইসিসি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার সাথে দূরত্ব কমালো বাংলাদেশ

খেলাধুলা ডেস্কঃ জিম্বাবুয়ের বিপক্ষে পুরো সিরিজে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে ২৮ রানের সহজ জয়ের পর দ্বিতীয় ম্যাচে মেলে ৭ উইকেটের বড় জয়। এই জয়ে জিম্বাবুয়ের বিপক্ষে দশম ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এরপর সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও দাপুটে জয় তুলে নেয় স্বাগতিকরা। সৌম্য সরকার ও ইমরুল কায়েসের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ পায় ৭ উইকেটের জয়।

সিরিজজুড়ে দাপুটে ক্রিকেট খেলে ও সিরিজ জিতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আনতে পারেনি মাশরাফি বিন মুর্তজার দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ৩-০ ব্যবধানে জিতে মাত্র ১ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। তবে র‌্যাঙ্কিংয়ে পরিবর্তন না এলেও অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের দূরত্ব কিছুটা কমেছে।

জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯২। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করায় বাংলাদেশের নামের পাশে যোগ হয় একটি পয়েন্ট। ফলে সপ্তম অবস্থানে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৯৩। অন্যদিকে ষষ্ঠ স্থানে থাকা অজিদের রেটিং পয়েন্ট ১০০।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পেছেন রয়েছে শ্রীলঙ্কা। অষ্টম অবস্থানে থাকা লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের ব্যবধান এখনো ১৪ পয়েন্ট। আটে থাকা শ্রীলঙ্কার বর্তমান রেটিং পয়েন্ট ৭৯। অস্ট্রেলিয়াকে পেছনে ফেলতে হলে বাংলাদেশের দরকার আরও ৭ পয়েন্ট।

আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড। চার পয়েন্ট কম নিয়ে (১২২) দ্বিতীয় স্থানে ভারত। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। এর পরই রয়েছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ।