সংবাদ শিরোনাম :
আইএমএফের কঠিন শর্ত ঋণ নেবে না সরকার

আইএমএফের কঠিন শর্ত ঋণ নেবে না সরকার

http://lokaloy24.com

‘রাজনৈতিক স্পর্শকাতর’ শর্ত দেওয়ায় টিকা কেনা, জরুরি আমদানি-রপ্তানির ভারসাম্য এবং বাজেট ঘাটতি মেটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৭৩২ মিলিয়ন ডলার ঋণ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এই অর্থ সংস্থাটির কাছ থেকে নেওয়া ঋণের দ্বিতীয় কিস্তি।

অর্থ বিভাগের সঙ্গে গত সপ্তাহে আইএমএফের একটি প্রতিনিধিদলের ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ তার এই অবস্থানের কথা জানায়।

গত বছরের ২৯ মে র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটি এবং র‌্যাপিড ফিন্যান্সিং ইনস্ট্রুমেন্টের (আরএফআই) অধীনে বাংলাদেশকে জরুরি সহায়তা বাবদ প্রথম kalerkanthoকিস্তিতে ৭৩২ মিলিয়ন ডলার দেয় আইএমএফ। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ছয় হাজার ২৭৬ কোটি ৩৫ লাখ ৫৩ হাজার ৯২০ টাকা। চলতি মাসে দ্বিতীয় কিস্তি হিসেবে আরো ৭৩২ মিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল আইএমএফের।

করোনার বিরূপ প্রভাব মোকাবেলা এবং সামষ্টিক অর্থনীতির সম্ভাবনা ধরে রাখতে আইএমএফ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটির আওতায় বাংলাদেশকে ঋণ সহায়তা দিচ্ছিল সংস্থাটি। প্রথম কিস্তির ছয় হাজার কোটি টাকার বেশি অর্থ বাংলাদেশ স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা ও সামষ্টিক অর্থনীতি স্থিতিশীলতা, জরুরি ব্যালেন্স অব পেমেন্টের চাহিদা এবং ঘাটতি মেটাতে ব্যবহার করেছে।

অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, গত সপ্তাহের বৈঠকে আইএমএফের প্রতিনিধিদল র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটির দ্বিতীয় কিস্তির টাকা ছাড়ে আগ্রহ প্রকাশ করে। তবে তারা প্রায় ৪০টি শর্তের কথা জানায় বৈঠকে। এর মধ্যে স্বাস্থ্য খাতে কেনাকাটা, টিকা কেনায় ব্যয়, কৃষিসহ বিভিন্ন খাতে ভর্তুকি কমানোর মতো বিষয় যুক্ত করে আইএমএফ।

নাম প্রকাশ না করার শর্তে দায়িত্বশীল এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, “করোনার প্রথম ঢেউয়ের পর আমরা নানা বিষয় নিয়ে উদ্বিগ্ন ছিলাম। স্বাস্থ্য খাতে কেনাকাটা, টিকা প্রাপ্তি ও অর্থায়ন এবং বাজেট ঘাটতির কথা বিবেচনা করে আইএমএফের প্রথম কিস্তির টাকা নেওয়া হয়। কিন্তু দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে আবারও এক গাদা শর্ত দিতে চায় সংস্থাটি। বিকল্প অনেক উন্নয়ন সহযোগীর কাছ থেকে অর্থ প্রাপ্তির সম্ভাবনা থাকায় আমরা আর কঠিন শর্তে যেতে চাইনি। বিশেষ করে সংস্থাটি এমন কিছু শর্ত দিতে চায় যেগুলো ‘রাজনৈতিক স্পর্শকাতর’ হিসেবে বিবেচিত।” তিনি বলেন, ‘এসব শর্ত পূরণে সরকারকে রাজি করানো অনেক কষ্টসাধ্য ব্যাপার। তাই আমরা আর দ্বিতীয় কিস্তির টাকা নিচ্ছি না সংস্থাটির কাছ থেকে।’

২০১৫ সালের জুলাই মাসে আইএমএফের কাছ থেকে সম্প্রসারিত ঋণ সুবিধার (ইসিএফ) শেষ দুই কিস্তির ২৮ কোটি ডলার না নেওয়ার কথা জানিয়েছিলেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছিলেন, ‘তাদের দেওয়া কঠিন শর্ত আমরা আর মেনে নেব না।’

সাবেক অর্থমন্ত্রী তখন সাংবাদিকদের বলেছিলেন, ‘আইএমএফের একটি শর্ত ছিল—বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) যাবতীয় হিসাব-নিকাশের একটি অডিট বিদেশি কোনো সংস্থার মাধ্যমে করাতে হবে। কিন্তু আমরা তাতে রাজি হইনি। কারণ দেশে অনেক ভালো ভালো নিরীক্ষা ফার্ম রয়েছে, তাদের দ্বারা এটি করানো সম্ভব।’

ওই বছর বিপিসি সম্পর্কে আইএমএফ বলেছিল, বিপিসিতে বার্ষিক ৫০ হাজার কোটি টাকার মতো লেনদেন হয়। এই বিশাল অঙ্কের অর্থ লেনদেন হলেও এখানে কোনো নিরীক্ষা হয় না। ফলে অর্থের অপচয় বা দুর্নীতি হচ্ছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন।

সে সময় আইএমএফের সঙ্গে ইসিএফের আওতায় ৯৮ কোটি ডলারের ঋণচুক্তি হয়েছিল। পাঁচ কিস্তিতে ৭০ কোটি ডলার ছাড় হলেও শেষ দুই কিস্তি নিয়ে শর্তের কারণে বাংলাদেশ প্রথমে পিছিয়ে আসে। পরে অবশ্য আইএমএফ ঋণের শেষ দুই কিস্তি ছাড় করে।

এখন আবার ঋণ না নেওয়ার অবস্থান সম্পর্কে জানতে চাইলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কালের কণ্ঠকে বলেন, ‘বিষয়টি এখনো আমার কাছে আসেনি। আমাদের সংশ্লিষ্ট ডেস্কে যাঁরা কাজ করেন তাঁরা ভালো বলতে পারবেন। তবে আইএমএফের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো।’

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, টিকা আমদানিতে সরকার গত বছরের নভেম্বরে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থাসহ (জাইকা) বিভিন্ন উন্নয়ন সহযোগীর কাছে ঋণ চেয়ে চিঠি দেয়। এ চিঠির পর বেশ ভালো সাড়া পায় সরকার। এরই মধ্যে এডিবির কাছ থেকে ৯৪০ মিলিয়ন ডলার, বিশ্বব্যাংকের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলার, এআইআইবির কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলার ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইউএনবি) কাছ থেকে ২৫০ মিলিয়ন ইউরোর সমপরিমাণ অর্থের প্রতিশ্রুতি পেয়েছে বাংলাদেশ। সরকার আশা করছে, এসব অর্থ দিয়ে সহজেই ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা যাবে। তাই আইএমএফের শর্তযুক্ত ঋণে আপাতত যেতে চাইছে না সরকার।

এ ব্যাপারে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর কালের কণ্ঠকে বলেন, সব সংস্কারই স্পর্শকাতর। তবে অবশ্যই সংস্কারগুলো দেশের জন্য ভালো। কিন্ত সরকার এসব সংস্কার করতে আগ্রহী না। সরকার মুখে শুধু দুর্নীতি কমানোর কথা বলে। তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে সংস্কার না আনলে উচ্চ প্রবৃদ্ধি অর্জন হবে না। তাই আইএমএফের মতো সংস্থাকে পুরোপুরি ফিরিয়ে দেওয়া ঠিক না। এই টাকা বাজেট বাস্তবায়নসহ অন্য কাজেও লাগানো যেত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com