অন্যরকম কিছু মিষ্টি

অন্যরকম কিছু মিষ্টি

অন্যরকম কিছু মিষ্টি
অন্যরকম কিছু মিষ্টি

লোকালয় ডেস্কঃ ঈদের দিন একটু মিষ্টিমুখ না হলে কি চলে? ভারী খাবারের পর মিষ্টি যেন উৎসবের আমেজে পূর্ণতা দেয়। মেনুতে রাখা যায় ভিন্ন ধারার মিষ্টান্ন।

ক্যারামেল কফি চিজ কেক
ক্যারামেল কফি চিজ কেক

(বেক না করে)

বেজ তৈরির উপকরণ: একটি কেক প্যান (যার তলা আলাদা করা যায়), ডাইজেস্ট বা নাটি বিস্কুট গুঁড়া দেড় কাপ, মাখন সিকি কাপ (গলানো)।

প্রণালি: বিস্কুটের গুঁড়োর সঙ্গে গলানো মাখন মিশিয়ে নিতে হবে। মোল্ডে বসিয়ে চেপে চেপে চিজ কেক বেজ তৈরি করে নিন। ফ্রিজে রেখে দিন।

হুইপড ক্রিম তৈরির উপকরণ: হুইপড ক্রিম ২৫০ মিলিলিটার ও চিনি ২ টেবিল চামচ।

প্রণালি: ক্রিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালোমতো বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত ‘স্টিফ পিক’ হয়(৪-৫ মিনিট)। চূড়ার মতো হয়ে এলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে অথবা ক্রিমের প্যাকেটের নির্দেশমতো বানাতে হবে।

চিজ ফিলিং তৈরির উপকরণ: ক্রিম চিজ ২২৫ গ্রাম, চিনি ৪ টেবিল চামচ, কফি ১ টেবিল চামচ।

প্রণালি: একটি পাত্রে ক্রিম চিজ, চিনি ও কফি মিশিয়ে বিট করতে হবে। ক্রিম চিজের সঙ্গে মিশিয়ে বিট করুন। এর সঙ্গে হুইপড ক্রিম মিশিয়ে নিন। এই ফিলিং মিশ্রণ কেক প্যানের বেজের ওপর ঢেলে সমান করে দিন। ওপরে চকলেট কুচি ও কফি ছড়িয়ে ফ্রিজে রেখে দিতে হবে ৮ ঘণ্টা বা সারা রাত। এখন কেক প্যানের চারপাশ সাবধানে খুলে নিতে হবে। কেটে ঠান্ডা পরিবেশন করুন।

 

ম্যাকারুন

ম্যাকারুন

ম্যাকারুন

উপকরণ ১ : ডিমের সাদা অংশ ৩টা, চিনি সিকি কাপ, চিনি গুঁড়া ১ কাপ ও ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ অংশ, আলমন্ড ময়দা ১ কাপ ও খাবার রং পরিমাণমতো।

উপকরণ ২ : মাখন আধা কাপ, ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ, গুঁড়া চিনি ২ কাপ।

প্রণালি : উপকরণ ২-এর সব উপকরণ একসঙ্গে বিট করে নিন। উপকরণ ১ থেকে নিয়ে ডিমের সাদা অংশ চিনি দিয়ে বিট করে ফোম তৈরি করুন। এর মধ্যে গুঁড়া চিনি ও আলমন্ড ফ্লাওয়ার একসঙ্গে চেলে নিয়ে মিশিয়ে নিন। ২ ভাগ করুন। একটাতে পছন্দমতো খাবার রং মিশিয়ে নিন। অন্যটা সাদাই থাকবে। এবার একটা পাইপিং ব্যাগে গোলাপি ও সাদা রং একসঙ্গে ঢোকান। সবুজ ও সাদা রং একইভাবে আরেকটি পাইপিং ব্যাগে ভরুন। এবার বেকিং ট্রেতে বেকিং শিট বিছিয়ে তার ওপর গোল করে ম্যাকারুনের আকারে মিশ্রণগুলো দিন। ট্রেটি একটু জোরে বাড়ি দিন। এভাবে ঘণ্টাখানেক রেখে দিয়ে প্রি হিট করা ওভেনে ১৪০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১৫ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা করে ভেতরে উপকরণ ২-এর ফিলিং দিয়ে ২টা ম্যাকারুন জোড়া লাগিয়ে পরিবেশন করুন।

 

 মিনি পাভলোভা

মিনি পাভলোভা

মিনি পাভলোভা

উপকরণ: ডিম ৬টা (সাদা অংশ), চিনি দেড় কাপ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, ভ্যানিলা এসেন্স আধা টেবিল চামচ ও লেবুর রস আধা টেবিল চামচ।

প্রণালি: ডিমের সাদা অংশ চিনি দিয়ে বিট করে ফোম তৈরি করুন। এতে ভ্যানিলা এসেন্স ও লেবুর রস মিশিয়ে নেড়ে কর্নফ্লাওয়ার হালকাভাবে মিশিয়ে নিন। এবার পাইপিং ব্যাগে ভরে বেকিং ট্রেতে বেকিং শিট বিছিয়ে তার ওপর গোল গোল করে পাভলোভা দিন। প্রি হিট ওভেনে ২২৫ ডিগ্রি ফারেনহাইট তাপে ১ ঘণ্টা ১৫ মিনিট বেক করুন। নামিয়ে ঠান্ডা করে ওপরে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

চকলেট টার্ট

চকলেট টার্ট

চকলেট টার্ট

টার্ট শেলের উপকরণ: ময়দা ২ কাপ, চিনি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বেকিং পাউডার সিকি চা-চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, ডিম ২টি ও মাখন ৩ টেবিল চামচ।

প্রণালি: ময়দা, গুঁড়া দুধ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। মাখন, লবণ, চিনি ও ডিম একসঙ্গে ভালো করে ফেটিয়ে অল্প অল্প করে ময়দা দিয়ে মাখান। এভাবে ডোটা কিছুক্ষণ রেখে দিন। এরপর এ থেকে টার্ট মোল্ডের আকার অনুযায়ী রুটি বেলে বিস্কুট কাটার দিয়ে নকশা করে কেটে নিন। টার্ট মোল্ডে তেল মেখে চেপে চেপে রুটি বসিয়ে কাঁটা চামচ দিয়ে কয়েকটা ছিদ্র করে নিন। ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড কাপে ২০-২৫ মিনিট বেক করুন।

পুরের উপকরণ: ডার্ক চকলেট, হোয়াইট চকলেট (বা নারকেল গুঁড়া) পরিমাণমতো।

প্রণালি: ডার্ক চকলেট ওভেনে গলিয়ে নিয়ে বেক করা টার্ট শেলে ভরে ফ্রিজে জমতে দিন। জমে গেলে ওপরে গ্রেট করা হোয়াইট চকলেট অথবা নারকেল গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

 

ম্যাঙ্গো মুজ

ম্যাঙ্গো মুজ

ম্যাঙ্গো মুজ

উপকরণ: ম্যাঙ্গো পিউরি ৫ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, পানি সিকি কাপ, চিনি আধা কাপ, ডিম ২টি (সাদা অংশ), জেলাটিন পাউডার ১ টেবিল চামচ ও হেভি ক্রিম আধা কাপ।

প্রণালি: ম্যাঙ্গো পিউরিতে একটু লেবুর রস দিয়ে নেড়ে চিনি মিশিয়ে নিন। গরম পানিতে জেলাটিন ভিজিয়ে নিন। ম্যাঙ্গো পিউরিতে এই জেলাটিন দিন। ডিমের সাদা অংশ বিট করে ফোম করে নিতে হবে। ক্রিম বিট করে নিন। এবার একটা পাত্রে ম্যাঙ্গো পিউরি, হুইপ এগ হোয়াইট মিশিয়ে নিয়ে এতে হুইপ ক্রিমটা মিশিয়ে নিন। বিটার দিয়ে একটু বিট করুন। পরিবেশনের গ্লাসে ঢেলে ফ্রিজে ২-৩ ঘণ্টা জমতে দিন। জমে গেলে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com