৮টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

৮টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

লোকালয় ডেস্ক:আফগানিস্তানের আরও দুটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে গেছে। এর মধ্য দিয়ে মাত্র পাঁচ দিনে দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে আটটির রাজধানী দখলে নিল তালেবান। খবর এএফপি ও আল–জাজিরার।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, এদিন আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ শহর দখল করেছে তালেবান। একই সঙ্গে এদিন তালেবানের দখলে গেছে দেশটির উত্তরাঞ্চলীয় বাঘলাম প্রদেশের রাজধানী পুল-ই-খুমরি শহর। এ দুই শহরের স্থানীয় সূত্র আল–জাজিরাকে এ তথ্য নিশ্চিত করেছে।

 

ফারাহর প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহালা আবুবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, গতকাল মঙ্গলবার বিকেলে তালেবান যোদ্ধারা ফারাহ শহরে ঢুকেছে। এ সময় আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তালেবানের সামান্য লড়াই হয়। তালেবান ফারাহ শহরে অবস্থিত গভর্নরের দপ্তর ও পুলিশ সদর দপ্তর নিয়ন্ত্রণ নিয়েছে।

 

আফগান সাংসদ আবদুল নাসরি ফারাহি জানান, তালেবান ফারাহ প্রদেশের কেন্দ্রীয় কারাগারেরও নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

 

ফারাহ আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দ্বিতীয় প্রাদেশিক রাজধানী, যা তালেবানের দখলে গেছে। এর আগে গত শুক্রবার এ অঞ্চলের নিমরুজ প্রদেশের রাজধানী জারাঞ্জের দখল নেয় তালেবান। ফারাহ দখলের মধ্য দিয়ে আফগানিস্তান থেকে ইরানে ঢোকার গুরুত্বপূর্ণ একটি সীমান্তচৌকি তালেবানের নিয়ন্ত্রণে চলে গেল।

 

এদিকে গতকাল রাজধানী কাবুল থেকে ২০০ কিলোমিটার উত্তরের বাঘলান প্রদেশের রাজধানী শহর পুল-ই-খুমরি দখল করে তালেবান। স্থানীয় আইনপ্রণেতা মামুর আহমাদজাই বলেন, সরকারি বাহিনীর সঙ্গে প্রায় দুই ঘণ্টার লড়াইয়ের পর শহরটির নিয়ন্ত্রণ নেয় তালেবান।

 

গত পাঁচ দিনে ফারাহ, পুল-ই-খুমরি, জারাঞ্জ ছাড়াও প্রাদেশিক রাজধানী কুন্দুজ, তাকহার, সার-ই-পল, তালুকান ও সেবারঘানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। ফলে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে আটটির রাজধানীতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলো।

 

ইউরোপীয় ইউনিয়নের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের মোট ভূখণ্ডের ৬৫ শতাংশে তালেবান তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। ১১টি প্রাদেশিক রাজধানীর পতন ঘটতে পারে যেকোনো সময়।

 

আগামী সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনাদের পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হবে। এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো-সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকারকে হটিয়ে আফগানিস্তানে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে মরিয়া তালেবান। লক্ষ্য অর্জনে সরকারি সেনাদের বিরুদ্ধে তালেবান তাদের অভিযান জোরদার করেছে। তারা একের পর এক এলাকা দখল করে অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। যেকোনো মুহূর্তে রাজধানী কাবুলের পতন ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান প্রত্যাখ্যান করেছে তালেবান। এ কারণে দেশটিতে চলমান লড়াই-সংঘাত শেষ হওয়ার কোনো লক্ষণ নেই।

 

আফগানিস্তানজুড়ে দুই পক্ষের লড়াই ও সহিংসতায় হাজারো বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। পরিস্থিতি এতটাই বিপজ্জনক যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নাগরিকদের দেশটি ছাড়ার নির্দেশ দিয়েছে। ভারত তাদের নাগরিকদের ফিরিয়ে আনতে উড়োজাহাজ পাঠিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com