৬২৯ শরণার্থীকে তীরে ভিড়তে দেয়নি ইতালি

৬২৯ শরণার্থীকে তীরে ভিড়তে দেয়নি ইতালি

৬২৯ শরণার্থীকে তীরে ভিড়তে দেয়নি ইতালি
৬২৯ শরণার্থীকে তীরে ভিড়তে দেয়নি ইতালি

আন্তর্জাতিক ডেস্কঃ ভূমধ্যসাগর থেকে ৬২৯ জন শরণার্থীকে উদ্ধার করা পর বেকায়দায় পড়েছে এক জাহাজ। জাহাজটিকে ইতালির কোনো বন্দরে ঢুকতে অনুমতি দিচ্ছেন না দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ম্যাটিও স্যালভিনি।

১০ জুন, রবিবার এক টুইটে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ম্যাটিও স্যালভিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানায় , ওই শরণার্থীদেরকে লিবিয়ার সমুদ্রসীমা থেকে উদ্ধার করেছে জার্মান মানবাধিকার সংস্থা এসওএস মেডিটেরানির জাহাজ অ্যাকুয়ারিয়াস। স্যালভিনি দাবি করেন, ইতালি নয় বরং মাল্টার উচিত এই শরণার্থীদের গ্রহণ করা। কিন্তু মাল্টা তা করতে অস্বীকৃতি জানিয়েছে।

অন্যদিকে, এসওএস মেডিটেরানি সংস্থাটি জানিয়েছে, ইতালিয়ান মেরিটাইম রেসকিউ কোঅর্ডিনেশন সেন্টারের নির্দেশনা অনুযায়ী তারা নিজেদের বর্তমান অবস্থানেই থাকবে। তারা ইতালি থেকে ৩৫ নটিক্যাল মাইল এবং মাল্টা থেকে ২৭ নটিক্যাল মাইল দূরত্বে সাগরে ভাসছে। তারা জানিয়েছে, লিবিয়ার তীরের ছয়টি জায়গা থেকে এই শরণার্থীদের উদ্ধার করা হয়েছে।

ওই জাহাজের ৬২৯ জন শরণার্থীর মাঝে ১২৩ জন অপ্রাপ্তবয়স্ক, ১১ জন শিশু এবং সাতজন গর্ভবতী নারী রয়েছে।

আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার জন্য শরণার্থীরা বেশিরভাগ সময়ই ইতালিতে প্রবেশ করে। ইতালির নবনির্বাচিত স্বরাষ্ট্রমন্ত্রী ম্যাটিও স্যালভিনি শরণার্থীদের বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছেন। ম্যাটিও বলেন, ‘এখন থেকে ইতালি মানব পাচারে না বলছে, অবৈধ শরণার্থীদের না বলছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com