২৩ কিলোমিটার ইলেকট্রিক রেল লাইন স্থাপন করবে সরকার

২৩ কিলোমিটার ইলেকট্রিক রেল লাইন স্থাপন করবে সরকার

২৩ কিলোমিটার ইলেকট্রিক রেল লাইন স্থাপন করবে সরকার
২৩ কিলোমিটার ইলেকট্রিক রেল লাইন স্থাপন করবে সরকার

লোকালয় ডেস্কঃ মঙ্গলবার (২০ নভেম্বর) সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম অনুমোদিত বিভিন্ন প্রস্তাব নিয়ে সাংবাদিকদের জানান, গণপরিবহন ব্যবস্থায় ইলেকট্রনিক যাত্রী পরিবহন ব্যবস্থা চালু করতে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। জি-টু-জি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে নারায়ণগঞ্জ  সিটি করপোরেশনে লাইট র‌্যাপিড ট্রানজিট (এলআরটি) স্থাপনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকার ও সিংঙ্গাপুর সরকার যৌথ উদ্যোগের এ প্রস্তাব নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বাস্তবায়ন করবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে চাষাড়া হয়ে সাইনবোর্ড পর্যন্ত ১১ কিলোমিটার এবং চিটাগাংরোড থেকে পঞ্চবটি পর্যন্ত ১২ কিলোমিটার রেল লাইন স্থাপন করা হবে। মোট ২৩ কিলোমিটার রেল লাইন স্থাপন করা হবে। এতে প্রতিদিন এক লাখ ২০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। বিশ্বের প্রায় ৩৮৮ নগরীতে এ ব্যবস্থা চালু রয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো, ২০১৮-১৯ অর্থবছরে দেশের ইউরিয়া সারের চাহিদা পূরণের লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে আগের মতো রাষ্ট্রীয় পর্যায়ে ইউরিয়া সার আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়। চুক্তির আওতায় ২ লাখ মেট্রিক টন সারের মধ্যে এক লাখ ৮৭ হাজার ২০৬ মেট্রিক টন সার আমদানি করা হবে। এছাড়া টেবিলে উপস্থাপিত সরাসরি ক্রয় পদ্ধতিতে সার কারখানার যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয় প্রস্তাবটি উপস্থাপন করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com