২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবেন বেজোস!

২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবেন বেজোস!

২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবেন বেজোস!
২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবেন বেজোস!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : তিনি বিশ্বের ধনীতম ব্যক্তি। মার্কিন অনলাইন শপিং পোর্টাল আমাজনের মালিক। একইসঙ্গে মহাকাশ সংস্থা ব্ল‌ু ওরিজিনের প্রধান। সেই জেফ বেজোস এবার চাঁদে মানুষ পাঠানোর সিদ্ধান্ত নিলেন।

বেজোস জানিয়েছেন, ২০২৪-এর মধ্যেই চাঁদে মানুষ পাঠাবেন তিনি। আর সেই চন্দ্রযাত্রা হবে সেখানে বসবাসের জন্য! চন্দ্রাভিযানের জন্য তিনি যে অত্যাধুনিক, উচ্চপ্রযুক্তিসম্পন্ন মহাকাশযানের পরিকল্পনা করেছেন, সেটি চাঁদে গাড়ি ও অন্যান্য সরঞ্জামও বহন করে নিয়ে যাবে। যাতে সেখানে বসতি স্থাপনে কোনও অসুবিধা না হয়।

বৃহস্পতিবার ওয়াশিংটনে এই মহাকাশযানের উপস্থাপনা করেন ৫৫ বছরের বেজোস। ‘ব্লু মুন’, বিশালাকার একটি মহাকাশযানের মডেলের পর্দা উন্মোচন করে ঘোষণা করেন বেজোস। ৬.৫ মেট্রিক টন ওজনের এই যানটি চাঁদের নরম মাটিতে গিয়ে নামবে। বৈজ্ঞানিক গবেষণার সরঞ্জাম ছাড়াও এতে করে মানুষও চাঁদে পাড়ি দেবে বলে দাবি করেছেন তিনি। এই চন্দ্রযানটি ছাড়াও চার চাকার একটি মুন রোভারও প্রকাশ্যে এনেছেন বেজোস।

তিনি নির্দিষ্ট করে কোনও সময়সীমা বা কবে অভিযান হবে, সেটা জানাননি। তবে ব্লু ওরিজিনের পক্ষে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪-এ চাঁদে মানুষ পাঠানোর যে লক্ষ্য স্থির করেছেন, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই তাঁরা পরিকল্পনা করছেন। তবে মাত্র তিন বছর আগে কাজ শুরু করায় তাঁরা খুব সতর্ক হয়ে এগোতে চান। পঞ্চাশ বছর আগে মার্কিন মহাকাশচারীরা চাঁদের পৃষ্ঠে অবতরণ করেছিলেন। আবার নতুন করে পৃথিবীর এই উপগ্রহের প্রতি আগ্রহ দেখাচ্ছে কয়েকটি দেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com