২০২২ সালে কাতারেই হচ্ছে ৪৮ দলের বিশ্বকাপ

২০২২ সালে কাতারেই হচ্ছে ৪৮ দলের বিশ্বকাপ

২০২২ সালে কাতারেই হচ্ছে ৪৮ দলের বিশ্বকাপ
২০২২ সালে কাতারেই হচ্ছে ৪৮ দলের বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক: ২০২২ সালে কাতার বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহন এতদিন কেবল আলোচনাতেই সীমাবদ্ধ ছিল। তবে এবার ফিফা সভাপতি নিশ্চিত করে জানিয়েছেন আসন্ন বিশ্বকাপেই এ পরিকল্পনার বাস্তবায়ন হচ্ছে।

১৯৯৮ সাল থেকে বিশ্বকাপে ৩২ দল অংশ নিচ্ছে। এই সংখ্যা ২০২৬ সালের আসরে ৪৮-এ উন্নীত করার পরিকল্পনা দীর্ঘদিন থেকেই করছে ফিফা। কিন্তু এবার চার বছর আগেই সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে চাইছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। এতদিন এই নিয়ে সরাসরি কিছু বলেনি আয়োজক কমিটি।তবে বৃহস্পতিবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানালেন, কাতারে অনুষ্ঠেয় ২০২২ বিশ্বকাপেই ৪৮ দলের অংশগ্রহণ দেখা যাবে।

কাতারে ৪৮ দলের অংশগ্রহন নিয়ে ফিফা সভাপতি বলেন, ‘কাতারিরা এই (৪৮ দলের বিশ্বকাপ)ধারনা নিয়ে কাজ করছে। তারা এটা নিয়ে ইতিবাচক। ফেডারেশনের প্রায় সবাই এটাকে সমর্থন করছেন। তবে আপনাকে এর জন্য সাংগঠনিক সম্ভাবত্যতাটাও যাচাই করতে হবে। অবশ্যই, শুধু কাতারে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়। সেক্ষেত্রে পার্শ্ববর্তী কোনো দেশের সহায়তা নিতে হতে পারে।’

তবে মধ্যপ্রাচ্যের অনেক প্রতিবেশি দেশের সঙ্গেই কাতারের রাজনৈতিক সম্পর্ক অতীতের যে কোন সময়ের চেয়ে এখন খারাপ।। বিশেষ করে ফুটবল বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা সম্পন্ন সৌদি আরবের সঙ্গে তাদের সম্পর্ক এখন একেবারেই শত্রুভাবাপন্ন। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ ৬ আরব রাষ্ট্র কাতারের ওপর কূটনৈতিক ও অর্থনৈতিক অবরোধ আরোপ করে রেখেছে।

এমন পরিস্থিতে পার্শ্ববর্তী দেশের সহায়তা কিভাবে পাবে কাতার, এই প্রশ্নের জবাবে ইনফান্তিনো বলেন, ‘আমরা ফুটবল নিয়ে আছি, রাজনীতি নয়। আমরা দেখব কি করা যায়।’

ফিফা সভাপতির এমন বক্তব্য ও জোরালো সমর্থনে কাতারের ৪৮ দলের অংশ গ্রহনে বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন সত্যি হতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com