হাজীদের অপেক্ষায় আরাফাতের ময়দান

হাজীদের অপেক্ষায় আরাফাতের ময়দান

আন্তর্জাতিক ডেস্ক: ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠার অপেক্ষায় আরাফাতের ময়দান। মহান সৃষ্টিকর্তা আল্লাহর মেহমান হিসেবে সৌদি আরবে হজ পালনে জড়ো হয়েছেন বিশ্বের ১৪২টি দেশ ও সৌদি আরবের বিভিন্ন অঞ্চলের ধর্মপ্রাণ মুসলমানরা।

রোববার থেকে শুরু হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। এবার বিভিন্ন দেশের ১.৬ মিলিয়নের অধিক ধর্মপ্রাণ মুসলমান হজ করছেন। হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে মুসল্লিদের স্রোত এখন মক্কা থেকে মিনার দিকে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ২১ আগস্ট পবিত্র ঈদ-উল-আজহার কুরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

এদিকে হজকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে হজ এলাকা। বসানো হয়েছে কয়েক হাজার ক্লোজ সার্কিট ক্যামেরা। নাশকতা ঠেকাতে স্বাভাবিক নিরাপত্তা কর্মীদের পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে সৌদি ন্যাশনাল গার্ড।

field of arafat

সিরিয়া-ইরাক, ইয়মেনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অস্থিরতার কারণে এবার বিশ্বের বিভিন্ন এলাকা থেকে তুলনামূলক কম হাজী এবার হজে অংশ নিচ্ছেন।

এদিকে সৌদি সরকারের রাজকীয় অতিথি হিসেবে হজে যোগ দিয়েছেন ১৮টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। বাংলাদেশ থেকে রাজকীয় অতিথি হিসেবে বিমান ও পর্যটন মন্ত্রী এ কে এম শাজাহান কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলাম, বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন, সংসদ সদস্য ফজলুর রহমান বাবু, বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিবুল হাসান, শোলাকিয়ার ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ।

এবার বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ করছেন। ইউএনবি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com