হবিগঞ্জ পৌরসভায় ৫ কোটি ৮০ লাখ টাকার উন্নয়ন কাজের উদ্বোধন

হবিগঞ্জ পৌরসভায় ৫ কোটি ৮০ লাখ টাকার উন্নয়ন কাজের উদ্বোধন

শহরবাসীর মাঝে স্বস্তির নিঃশ্বাস হবিগঞ্জ পৌরসভায় ৫ কোটি ৮০ লাখ টাকার উন্নয়ন কাজের উদ্বোধন করলেন -এমপি আবু জাহির

একে কাওসার, (হবিগঞ্জ) অফিস:  হবিগঞ্জ পৌরসভায় ৫ কোটি ৯১ লাখ ৪৯ হাজার টাকা ব্যয়ে ৭টি উন্নয়ন কাজের উদ্বোধন করেছেন জেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির এমপি।

রবিবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ পৌরসভার কাউন্সিলর, সরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ নেতৃবন্দ ও স্থানীয় মুরুব্বীয়ানদের সাথে নিয়ে তিনি এসব উন্নয়ন কাজের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে পৃথক জনসভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য। জনসভায় স্থানীয় লোকজন এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে পৌর মেয়র জিকে গউছের সরকারি নির্দেশনা বিরোধী কার্যক্রমের ফলে ফেরত যাওয়া হবিগঞ্জ পৌরসভার ব্যাপক উন্নয়ন কাজ কাউন্সিলরদের উদ্যোগ ও এমপি আবু জাহিরের ঐকান্তিক প্রচেষ্টায় ফিরে পাওয়ায় পৌরবাসীর মাঝে স্বস্তি ফিরে এসেছে। উন্নয়ন কাজের উদ্বোধন শেষে জনসভায় বক্তৃতাকালে স্থানীয় লোকজন আবু জাহির এমপি’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং আগামীতে যাতে হবিগঞ্জ পৌরবাসী কোনো উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত না হয় সে ব্যাপারে দৃষ্টি রাখার জন্য তারা সংসদ সদস্যের প্রতি অনুরোধ জানান।

জনসভায় প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার উন্নয়নে বিশ্বাসী। আমি আপনাদের নির্বাচিত প্রতিনিধি হিসাবে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা’র নেতৃত্বে হবিগঞ্জের সকল ক্ষেত্রেই উন্নয়ন কাজ পরিচালনা করে যাচ্ছি। আমরা আওয়ামী লীগের নেতাকর্মীরা কখনও প্রতিহিংসার রাজনীতি করি না। কিন্তু বিএনপির নেতাকর্মীরা প্রতিহিংসার মাধ্যমে জনগণের সম্পদ ধবংশ করার পায়তারায় ব্যস্ত থাকে সবসময়। এ সময় হবিগঞ্জ পৌরসভার মেয়রের রাজনৈতিক প্রতিহিংসার কারণে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড থেকে পৌরবাসী বঞ্চিত হওয়ার আশঙ্কা দেখা দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, রাজনৈতিক প্রতিহিংসার উর্ধ্বে উঠে হবিগঞ্জ পৌরসভার উন্নয়নে ভূমিকা রাখব ইনশাল্লাহ।

তিনি আরো বলেন, বর্তমান সরকার মেহনতী মানুষের কথা সবসময় চিন্তা করে। আর খালেদা জিয়া এতিমদের টাকা আত্মসাত করে সাজাপ্রাপ্ত হয়েছেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের আমলে দায়ের করা মামলায় খালেদা জিয়া জেলে গেছেন। আবারো প্রমাণিত হয়েছে পাপ করলে এর শাস্তি ভোগ করতেই হবে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দেশের মানুষ শান্তিতে জীবন যাপন করতে পারে। আর বিএনপি জামায়াতের সময় সারাদেশে বোমাবাজীর মাধ্যমে তারা জনজীবনকে অতিষ্ঠ করে তুলেছিল। এই শান্তি-শৃঙ্খলা এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনেও তিনি আওয়ামী লীগ সরকারকে নির্বাচিত করার আহবান জানান।

পৌরসভা সূত্রে জানা যায়, হবিগঞ্জ পৌরসভার তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় এই উন্নয়ন কাজের উদ্বোধন করেন এমপি আবু জাহির। এগুলো হলো ১ কোটি ৮২ লাখ ২৬ হাজার ৩০৫ টাকা ব্যয়ে পৌর এলাকার বাইপাস রাস্তার পাশে কালিগাছতলা থেকে রাজনগর কালভার্ট পর্যন্ত আরসিসি ড্রেইন নির্মাণ, ৫৩ লাখ ৪৬ হাজার ৮৬১ টাকা ব্যয়ে রাজনগর এলাকার কবরস্থান সংলগ্ন বিটুমিনাস কার্পেটিং ও আরসিসি রাস্তা নির্মাণ, ১১ লাখ ৯৮ হাজার ৫৯৩ টাকা ব্যয়ে রাজনগর এলাকার এতিমখানা সংলগ্ন বিটুমিনাস কার্পেটিং রাস্তা নির্মাণ, ২৫ লাখ ৫৭ হাজার ২২৯ টাকা ব্যয়ে মেই রোড থেকে ব্যাক রোড পর্যন্ত গভট স্কুল ক্রস রোড বিটুমিনাস কার্পেটিং রাস্তা নির্মাণ, ১০ লাখ ৪০ হাজার ৭৭০ টাকা ব্যয়ে স্টাপ কোয়ার্টার এলাকায় বিটুমিনাস কার্পেটিং রাস্তা নির্মাণ, ২ কোটি ৭৮ লাখ ৫৫ হাজার ৭৯৮ টাকা ব্যয়ে মোহনপুর কবরস্থানের নিকট থেকে ঈদগাহ রাস্তা পর্যন্ত আরসিসি ড্রেইন নির্মাণ এবং ২৯ লাখ ২৪ হাজার ১৫০ টাকা ব্যয়ে মোহনপুর এলাকায় বাইপাস রোড থেকে শের আলী’র বাড়ি পর্যন্ত আরসিসি রাস্তা নির্মাণ।

পৃথক উন্নয়ন কাজের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, এডভোকেট মহিবুর রহমান, মোহনপুর এলাকার বিশিষ্ট মুরুব্বী ফরিদ উদ্দিন আহমেদ, বিশিষ্ট চিকিৎসক ডাঃ অসিত রঞ্জন দাশ, শের আলী সরদার, ফুল মিয়া সরদার, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, পৌর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট নিলাদ্রী শেখর পুরকাস্থ টিটু, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম মোস্তফা রফিক, জেলা পরিষদ সদস্য নুরুল আমীন ওসমান, হবিগঞ্জ বাস মালিক সমিতির সহ সভাপতি আলহাজ্ব সিরাজ উদ্দিন খান, হবিগঞ্জ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র দিলীপ দাশ, হাজী বাবুল, সাধারণ সম্পাদক শঙ্খ শুভ্র রায়, যুগ্ম সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ, পৌর কাউন্সিলর মোঃ জাহির মিয়া, আব্দুল আউয়াল মজনু, শেখ উম্মেদ আলী শামীম, মোঃ আলমগীর, সাবেক কাউন্সিলর মিজানুর রহমান মিজান, হবিগঞ্জ পৌর যুবলীগের সভাপতি শফিকুজ্জামান হিরাজ, রিচি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরী পারভেজ, সাধারণ সম্পাদক জাহির মিয়া, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি শেখ সেবুল আহমেদ, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ডাঃ ইশতিয়াক রাজ চৌধুরী, পৌর ছাত্রলীগের সভাপতি ফয়জুর রহমান রবিনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, স্ব-স্ব এলাকার মুরুব্বীয়ান এবং নানা শ্রেণি-পেশার লোকজন।

প্রসঙ্গত গত বছরের ২৪ মে এবং ১২ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ইউজিপ-৩ প্রকল্পের পরিচালক একেএম রেজাউল ইসলাম স্বাক্ষরিত পরপর দু’টি পত্র ও টেলিফোনে সরকারি নীতিমালা মান্য করে উন্নয়ন কর্মকান্ড তরান্বিত করার নির্দেশ দেন হবিগঞ্জ পৌরসভার মেয়রকে। পিডি পৌরসভাকে জানান, সরকারের উন্নয়ন কর্মকান্ড মন্ত্রী, এমপি, সচিব অথবা চিফ ইঞ্জিনিয়ারের মাধ্যমে উদ্বোধন করানোর জন্য। এছাড়া প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডয়ার মাধ্যমে জনগণের সামনে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার নির্দেশ দেন। প্রকল্প পরিচালকের উক্ত নির্দেশ অমান্য করে এবং সরকারি আইন বহির্ভুতভাবে রাতের অন্ধকারে পৌর কাউন্সিলর ও জনগণের অগোচরে পৌর মেয়র জিকে গউছ ইউজিপ-৩ প্রকল্পের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে নিজের নামে নামফলক লাগিয়ে আসছিলেন। এছাড়া গত বছরের অক্টোবরের ১ম সপ্তাহে এই সকল পাথর স্থাপন করলেও সুকৌশলে এতে আগস্ট মাসের তারিখ দেওয়া হয়। এমনকি কোনো ফলক উদ্বোধনের ছবি কিংবা নিউজ পত্রপত্রিকায় কিংবা পৌরসভার ওয়েবসাইটেও প্রকাশ করা হয়নি।

এরপর বছরের ৬ অক্টোবর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ে সচিব এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক পিএস আব্দুল মালেক হবিগঞ্জে এক সংক্ষিপ্ত সফরে এসে সরকারের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। এ সময় আইন অমান্য করে হবিগঞ্জ পৌরসভার মেয়রের নিজ নামে নামফলক লাগানোর বিষয়গুলো তার দৃষ্টিগোচরে আসে।

স্থানীয় ও জাতীয় পত্রিকায় এ বিষয়াদি প্রচার হওয়ার পরে হবিগঞ্জ পৌরবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয় এবং পৌর কাউন্সিলররা তাদের এলাকা পৌর মেয়রের কারণে উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হওয়ায় তারাও নিয়মতান্ত্রিক প্রতিবাদ করেন। পৌরসভার নিয়মিত বৈঠকে কাউন্সিলরবৃন্দ মেয়র ও পৌরসভার কর্মকর্তাদের নিকট এ বিষয়ে জানতে চাইলে পৌর কর্তৃপক্ষ কোন সদোত্তর দিতে পারেননি। পরবর্তীতে পৌর মেয়র তার ভুল বুঝতে পেরে কাউন্সিলরদেরকে হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির এর সাথে আলাপ-আলোচনা করে এবং তার সহযোগিতায় প্রকল্পগুলো বাস্তবায়ন করার জন্য অনুরোধ করেন। এরপরই পৌরসভার কাউন্সিলরবৃন্দ নিজেদের মধ্যে একাধিকবার পরামর্শ বৈঠক করেন এবং হবিগঞ্জস্থ সংসদ সদস্যের বাসভবনে গিয়ে হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন প্রকল্পকে কিভাবে বাস্তবায়ন করা যায় তার জন্য চেষ্টা চালান। এরপর পৌরবাসীর বৃহত্তর উন্নয়নের স্বার্থে এমপি আবু জাহির হবিগঞ্জ পৌরসভার কাউন্সিলরদের সাথে নিয়ে এলজিইডি আগারগাঁও ভবনে যান এবং সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে হবিগঞ্জ পৌরসভার ৮ কোটি টাকার প্রকল্প কাজের ছাড়পত্রটি গ্রহণ করেন এবং পরবর্তীতে ৬ কোটি টাকার ছাড়পত্র প্রদান করবেন মর্মে প্রকল্প পরিচালক আশ্বস্ত করেন।

এরপরও মেয়র জিকে গউছ নির্দেশনা অমান্য করতে থাকলে গত ৩১ জানুয়ারি হবিগঞ্জ পৌরসভার নিয়মিত মাসিক বৈঠক বর্জন করেন কাউন্সিলররা। তাদের বক্তব্য ছিল পৌর মেয়র সরকারি নীতিমালা অনুসরণ না করে ইউজিপ-৩ প্রকল্পের কাজ শুরু করে দিয়েছিলেন। এই বিষয়ে পহেলা ফেব্র“য়ারী স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দৃষ্টিগোচরে আসে। এরপরই বিষয়টি পিডিকে দ্রুত কার্যকর করার নির্দেশ দেন মন্ত্রণালয়। এরপরই গত ৫ ফেব্র“য়ারী প্রকল্প পরিচালক একেএম রেজাউল ইসলাম হবিগঞ্জে ছুটে আসেন। প্রথমে পৌর মেয়রের সাথে রুদ্ধদার বৈঠক করেন তিনি। পরবর্তীতে কাউন্সিলরদেরকে নিয়ে বৈঠক করে দ্রুত সরকারি নীতিমালা অনুসরণ করে ইউজিপ-৩ এর অধীন ১৩টি প্রকল্প সংসদ সদস্যকে দিয়ে উদ্বোধন করানোর নির্দেশ দিয়ে যান। এরপর তিনি পৌরসভায় চলমান প্রকল্প পরদর্শন করেন। এরপর পৌরসভার কাউন্সিলরবৃন্দ এবং ইউজিপ-৩ এর দায়িত্বপ্রাপ্ত সহকারি প্রকৌশলী নিরূপম বাবু ও পৌরসভার অন্যান্য কর্মকর্তা ঠিকাদারকে সাথে নিয়ে সংসদ সদস্যের বাসভবনে ছুটে আসেন এবং প্রকল্পগুলো উদ্বোধনের জন্য সংসদ সদস্যকে অনুরোধ করেন। এরই পরিপ্রেক্ষিতে সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির দুইদিন ১৩টি প্রকল্পের উদ্বোধন করতে সম্মত হন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com