সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনে বাধা জনবল সংকট

হবিগঞ্জে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনে বাধা জনবল সংকট

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত একমাত্র ল্যাবে এখন শুধু সিলেট জেলার নমুনা পরীক্ষা করা হচ্ছে। হবিগঞ্জসহ বাকী তিনটি জেলার নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। এতে করে রিপোর্ট পাওয়ায় বিলম্ব হচ্ছে। এদিকে আগামী ১৮ মে থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরেকটি ল্যাব চালু হচ্ছে। ওইদিন থেকেই পরীক্ষা শুরু হবে বলে জানা গেছে। এ প্রেক্ষিতে হবিগঞ্জে একটি ল্যাব স্থাপনের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে।
এ ব্যাপারে সিলেট রোগতত্ত্ব ও নিয়ন্ত্রন বিভাগের সহকারী পরিচালক মোঃ আনিসুর রহমান জানান, সিলেটের ল্যাবে দৈনিক ১৮৮টির বেশি পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। অথচ চারটি জেলা থেকে দৈনিক প্রায় চারশ’ নমুনা সংগৃহীত হচ্ছে। তাই বর্তমানে অন্য তিনটি জেলার নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে।
হবিগঞ্জে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, নমুনা সংগ্রহের হার ও পারিপার্শ্বিক কারণে এখানে একটি ল্যাব স্থাপনের যৌক্তিকতা রয়েছে। তবে এক্ষেত্রে প্রশিক্ষিত জনবল একটি প্রধান সমস্যা। জনবল সমস্যার সমাধান হলে ল্যাব স্থাপন করা সম্ভব বলে তিনি জানান।
এদিকে, সিলেটে করোনা রোগীর চিকিৎসার জন্য নির্ধারিত একমাত্র শহীদ সামছুদ্দিন হাসপাতাল। সেখানে একশটি শয্যা রয়েছে। এ ব্যাপারে মোঃ আনিসুর রহমান জানান, এখনও ওই হাসপাতালে শয্যা খালি রয়েছে। তবে প্রয়োজন হলে সিলেটের বেসরকারি মেডিকেল কলেজগুলোকে করোনা চিকিৎসার আওতায় আনা হবে। ইতোমধ্যে একটি বেসরকারি মেডিকেল কলেজের সঙ্গে কথাবার্তা চূড়ান্ত হয়েছে।
হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুখলেছুর রহমান উজ্জ্বল জানান, বর্তমানে হবিগঞ্জে দৈনিক একশ’র উপরে নমুনা সংগৃহীত হচ্ছে। এ সংখ্যা আরো বাড়ানো যায় কি না জিজ্ঞেস করা হলে তিনি জানান, জনবল বাড়ানো হলে তা সম্ভব। কিন্তু বর্তমানে আমাদেও এখনও প্রায় চারশ’ রিপোর্ট আসার বাকী রয়েছে। এখন পর্যন্ত ৩২০০ নমুনা পাঠানো হয়েছে। কিন্তু রিপোর্ট এসেছে ২৮০০টির।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com