সংবাদ শিরোনাম :
শুল্ক ফাঁকির শতাধিক বিলাসবহুল গাড়ি এখন সিলেটে! দুবাইয়ে চাকরি দেয়ার কথা বলে টাকা আত্মসাত ॥ ৬ জনের বিরুদ্ধে মামলা অবশেষে আবর্জনামুক্ত হচ্ছে হবিগঞ্জ শহরে আধুনিক স্টেডিয়ামের পাশ হবিগঞ্জে পুলিশের সঙ্গে জামায়াত নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা অপরাধ কর্মকাণ্ড রোধে সতর্ক পুলিশ শাহজীবাজার মাজারে প্রশাসনের আদেশ অমান্য করে কাফেলার আয়োজন সংবাদ প্রকাশের পর গার্নিং পার্কে মিনি পতিতালয়ের সন্ধান ডিবির অভিযানে ৫ কলগার্লসহ ৩ খদ্দর আটক কোরেশনগরে হোটেল যুবরাজ থেকে লাশ উদ্ধার ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা ছেলের বিয়ের দাওয়াতে বের হয়ে বাড়ি ফেরা হলো না মায়ের
হবিগঞ্জে অকৃতকার্য বেড়েছে ৩ গুণের বেশি

হবিগঞ্জে অকৃতকার্য বেড়েছে ৩ গুণের বেশি

হবিগঞ্জ জেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এক বছরে পাসের হার কমেছে ১৬ শতাংশের বেশি। অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে তিন গুণেরও বেশি।

জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে পাওয়া এসএসসির ফলাফল বিশ্লেষণে এ তথ্য জানা গেছে। করোনা সংক্রমণের কারণে ফলাফলে এমন বিপর্যয় হয়েছে বলে দাবি শিক্ষা বিভাগের।

শিক্ষা বিভাগ জানায়, এবার জেলার ৯টি উপজেলায় এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ২৬ হাজার ৮৫৯ জন। কৃতকার্য ২০ হাজার ৮২৩ ও অকৃতকার্য হয়েছে ৬ হাজার ৩৬ জন। পাসের হার ৮০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৯৭ জন।

২০২১ সালে ২৮ হাজার ২৮০ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছিল ২৬ হাজার ৯৪৩ জন। সে বছর অকৃতকার্য হয় ১ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৯৬.২৫ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৬ জন।

এ দু’বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেল, হবিগঞ্জে এক বছরে পাসের হার কমেছে ১৬.২৫ শতাংশ। অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৬৯৯। অকৃতকার্যের সংখ্যা বেড়েছে ৩ গুণের বেশি।

এক বছরে জেলায় এসএসসির ফলাফলে এমন বিপর্যয়ের বিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ বলেন, করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় যে প্রতিবন্ধকতা হয়েছিল সেটি পুরোপুরিভাবে কাটিয়ে উঠতে না পারায় এমনটি হয়েছে। ভবিষ্যতে পাসের হার বাড়ানোর চেষ্টা করা হবে।

জিপিএ-৫ এর সংখ্যা বাড়লেও কেন পাসের হার কমেছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনাকালে অনেক শিক্ষার্থী পড়াশোনা বেশি করেছে, এজন্য জিপিএ-৫ বেড়েছে। তবে বেশিরভাগ শিক্ষার্থীই এ সময় লেখাপড়ায় ঠিকমত যুক্ত থাকেনি, এ কারণে অকৃতার্যের সংখ্যা বেড়ে গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com