স্মার্টফোনেই গর্ভধারণ পরীক্ষা

স্মার্টফোনেই গর্ভধারণ পরীক্ষা

প্রযুক্তি ডেস্ক: মোবাইল ফোন এখন শুধু কথা বলার যন্ত্র হিসেবেই ব্যবহৃত হচ্ছে না। ব্যবহার হচ্ছে নানান কাজে। জীবনকে সহজ করতে স্মার্টফোনের অবদান এখন বেশ জোড়ালো।সম্প্রতি এই মোবাইলের নতুন একটি সেবা নিয়ে খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যের মিরর অনলাইন সংস্করণ। মিরর জানায়, মোবাইলের মাধ্যমেই এখন থেকে করা যাবে গর্ভধারণ পরীক্ষা বা প্রেগন্যান্সি টেস্ট। আর এটি উদ্ভাবন করেছে জার্মানির একদল গবেষক।

জার্মানির হ্যানোভার ইউনিভার্সিটির হ্যানোভার সেন্টার ফর অপটিক্যাল টেকনোলজিসের গবেষকেরা উদ্ভাবনে করেছেন স্মার্টফোনে ব্যবহার উপযোগী একটি ফাইবার অপটিক সেন্সর। এটির নাম সারফেস প্লাজমন রিজোনেন্স বা এসপিআর।

এই সেন্সর দিয়ে ডায়াবেটিস এবং গর্ভধারণের মত স্পর্শকাতর পরীক্ষাগুলো করা যাবে বলে দাবী করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি আরো অনেক পরীক্ষাতেও এটিকে ব্যবহার করা যাবে বলে আশ্বাস দিয়েছেন তারা।

গবেষণায় নিয়োজিত দলটি জানায়, উদ্ভাবন করা সেন্সর যে তথ্য সংগ্রহ করবে সেটি স্মার্টফোনের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে পরীক্ষা করে সাস্থ্য পরীক্ষার পূর্ণ ফলাফল নিজের মোবাইলেই পাওয়া যেতে পারে।

তারা আরো জানান,এই সেন্সরটি যদি প্রযুক্তিবিদরা স্মার্টফোনের উপযোগী করে তৈরি করে নিতে পারে তাহলে মানুষের শরীরের রক্ত, ঘাম, থুতু এবং মূত্রের পরীক্ষাগুলো করতে আর হাসপাতালে দিকে ছুটতে হবে না। নিজের মোবাইলের সাহায্যেই করে নেয়া যাবে শরীরের এসব প্রাথমিক পরীক্ষাগুলো।

সেন্সরটি নিয়ে গবেষক কোর্ট ব্রেমার দাবি করেছেন,‘স্মার্টফোনের চিপ হিসেবে এই দরকারি সেন্সরটি তৈরি করা গেলে এটি মানুষের চিকিৎসা সেবার প্রাথমিক পরীক্ষাগুলো বেশ সহজলভ্য করে দেবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com