সেরার দৌড়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী যারা

সেরার দৌড়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী যারা

সেরার দৌড়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী যারা
সেরার দৌড়ে সাকিবের প্রতিদ্বন্দ্বী যারা

ক্রীড়া ডেস্ক :দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উদ্বোধনী ম্যাচেই ৭৫ রান, ১ উইকেট ও একটি দুর্দান্ত ক্যাচ নিয়েছিলেন সাকিব আল হাসান। তার এমন জ্বলমলে পারফরম্যান্সে ওই ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা।

এরপর থেকে দলের হার কিংবা জয়ে পুরো টুর্নামেন্টেই আলোকিত ছিলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তাই ইংল্যান্ড বিশ্বকাপে রোহিত শর্মা, জেসন রয় কিংবা কেন উইলিয়ামসনদের সঙ্গে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসেবে প্রতিদ্বন্দ্বীতায় রয়েছেন টাইগার এ অলরাউন্ডার।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের শেষে বাংলাদেশ দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানিয়েছিলেন, একাগ্রতা দেখে মনে হচ্ছে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হতে চায় সাকিব। আসরের শুরু থেকে সুজনের এ ধারনা মোটেও ভুল ছিল না।

ইংল্যান্ড বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হলেও শেষটি ভালো হয়নি বাংলাদেশ দলের। সেমিফাইনাল থেকে ছিটকে গিয়ে শেষ পাঁচেও স্থান মেলেনি। পয়েন্ট টেবিলের অষ্টমে থেকে ইংল্যান্ড ছাড়তে হয় মাশরাফি বাহিনীকে। দল ও সমর্থকদের মন না ভরালেও একক পারফরম্যান্স দেখিয়ে দেশি-বিদেশি ভক্ত-সমর্থকদের অন্তরের গভীরে জায়গা করে নিয়েছেন অলরাউন্ডার সাকিব। তাই দাবি উঠেছে, তাকেই ম্যান অব দ্য টুর্নামেন্ট করার।

বিশ্বকাপের আট ইনিংসে ব্যাট হাতে ৬০৬ রানের সঙ্গে বল হাতে ১১ উইকেট নিয়েছেন সাকিব। টুর্নামেন্ট সেরার দৌড়ে তার সঙ্গে অন্য প্রতিযোগিরা কেউ ব্যাটিং, কেউ হয়তো বোলিংয়ে বিশেষভাবে এগিয়ে। তবে ব্যাটে বলে সমান তালে ভালো করায় এবার সাকিবকে এগিয়ে রাখতে চাইছেন অনেকেই।

যদিও ফাইনাল পর্যন্ত যে দুটি দল যেতে পারে, সে ম্যাচ পর্যন্ত টুর্নামেন্টের সেরা পারফরমার থেকেই ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়ার সুযোগটা বেশি থাকে। তবে এসব মানতে নারাজ বাংলাদেশি সমর্থকরা। সাকিবের পারফরম্যান্সে মুগ্ধ বিদেশি ক্রিকেটভক্তরাও। বাংলাদেশি সমর্থকদের কথাতেও সায় দিয়েছেন প্রাক্তন তারকারা।

মাইক হাসি টুইটারে লিখেছিলেন, ম্যান অব দ্য টুর্নামেন্ট সাকিবই হতে পারে।

এ নিয়ে চলছে নানা হিসেব নিকেষ। সাকিবের সঙ্গে টুর্নামেন্ট সেরার লড়াইয়ে যারা- রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক, জো রুট ও জেসন রয়।

এবারের আসরে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি নিয়ে এখনো সর্বোচ্চ রান রোহিত শর্মার। অনেকের ধারণা ছিল ফাইনাল খেলতে পারলে সে পুরস্কারটি একার করে নিতে পারেন ভারতীয় এ ওপেনার। এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে করেছেন সর্বোচ্চ ৬৪৮ রান। সাকিব থেকে মাত্র ৪২ রান বেশি তার। তবে সেমিফাইনাল থেকে ছিটকে যাওয়ায় রোহিতকে এককভাবে এগিয়ে রাখছেন না অনেকেই।

রোহিতের মতো একই অবস্থা অস্ট্রেলিয়া ওপেনার ডেভিড ওয়ার্নারের। ইংল্যান্ডের বিপক্ষে সেমিতে হারের পর নিজের ইনিংসকে আর টেনে নিতে পারছেন না ওয়ার্নার। ১০ ম্যাচ খেলে ৬৪৭ রানে থেমেছে তার বিশ্বকাপ দৌড়।

ব্যাটিংয়ে সাকিবের চেয়ে এ দুই সেরা ব্যাটসম্যান এগিয়ে থাকলেও একটি জায়গায় এগিয়ে বাংলাদেশি তারকা। অলরাউন্ডিং পারফরম্যান্সে সাকিবের ধারে কাছেও নেই তারা। ব্যাট হাতের রোহিত-ওয়ার্নারের মতো ধারাবাহিক সফল সাকিব বল হাতেও দশের অধিক উইকেট নিয়ে নিজেকে টুর্নামেন্ট সেরার দাবি জানিয়ে রেখেছেন।

টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসেবে সাকিবের আরেক প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ১০ ম্যাচে ২৭ উইকেট পেয়েছেন তিনি। তবে ব্যাট হাতে সাকিবের এক ইনিংসের সমানও নেই তিনি। ৮ ইনিংসে ব্যাট করে করেছেন মাত্র ৬৮ রান। সে তুলনায় স্টার্কও সাকিবের চেয়ে একদিক থেকে পিছিয়ে। সাকিবের সঙ্গে লড়াইয়ে  থাকা ওই তিন তারকাও দলকে ফাইনালে নিয়ে যেতে পারেননি। তাই এবার সাকিবের জোর সম্ভাবনা দেখছেন অনেকেই।

তবে সিরিজ সেরার দৌড়ে সাকিবের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছে জেসন রয় ও জো রুটকে। আজ  লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে শিরোপার লড়াইয়ে মাঠে নামছে তাদের দল। ৭ ম্যাচে ৬ ইনিংসে ৭১.০০ গড়ে ৪২৬ রান ঝুলিতে নিয়ে সে ম্যাচে নামবে জো রুট। ২ উইকেটও সংগ্রহে রয়েছে তার। অন্যদিকে জেসন রয় জমা করেছেন ৫৪৯ রান। ফাইনালে নিজেদের সেরাটা দেখিয়ে প্রথমবারের মতো ইংল্যান্ডকে শিরোপার স্বাদ এনে দিতে পারলে টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠতে পারে তাদের হাতে।

ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সের সঙ্গে ফিল্ডিংয়ে সাকিবের ক্ষিপ্রতাও ছিল প্রশংসনীয়। সব মিলিয়ে পুরো আসরে এখনও সাকিবই সেরা। বলতে গেলে সেরাদের সেরা। তবে একটি জায়গায় একটু অবস্থানে পিছিয়ে তিনি। তা হলো দলের অষ্টম অবস্থান। তারপরও সাকিবের মতো কেউই ব্যাটিং-বোলিং দুই বিভাগে সমান পারদর্শিতা দেখাননি। তাই এবারে আসরে বিশ্বসেরা এ অলরাউন্ডারের পক্ষে বাজি ধরেছেনে অনেকেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com