সাড়ে ছয় কোটি টাকায় বিক্রি হলো স্টিফেন হকিংয়ের হুইলচেয়ার

সাড়ে ছয় কোটি টাকায় বিক্রি হলো স্টিফেন হকিংয়ের হুইলচেয়ার

সাড়ে ছয় কোটি টাকায় বিক্রি হলো স্টিফেন হকিংয়ের হুইলচেয়ার
সাড়ে ছয় কোটি টাকায় বিক্রি হলো স্টিফেন হকিংয়ের হুইলচেয়ার

লোকালয় ডেস্কঃ  জগদ্বিখ্যাত পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ব্যবহৃত হুইলচেয়ার ও তার পিএইচডি গবেষণাপত্রের পান্ডুলিপি নিলামে বিক্রি করা হয়েছে।

৮ নভেম্বর, বৃহস্পতিবার নিলামের মাধ্যমে হুইলচেয়ারটি প্রায় তিন কোটি ৩০ লাখ টাকায় এবং গবেষণাপত্রের পান্ডুলিপি সাড়ে ছয় কোটি টাকায় বিক্রির কথা নিশ্চিত করেছে নিলাম কর্তৃপক্ষ।

মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে বিজ্ঞানী স্টিফেন হকিং প্যারালাইজড হওয়ার পর যে মোটরচালিত হুইলচেয়ারে রাখা হয়েছিল, অনলাইনভিত্তিক এই নিলামে তার দাম ওঠে দুই লাখ ৯৬ হাজার ৭৫০ পাউন্ডে (প্রায় তিন কোটি ৩০ লাখ টাকা)। এর ভিত্তি মূল্য ধরা হয়েছিল ১৫ হাজার পাউন্ড।

চেয়ার বিক্রি করা এই অর্থ দুটি দাতব্য প্রতিষ্ঠানে পাঠানো হবে। এর একটি স্টিফেন হকিং ফাউন্ডেশন, অন্যটি মোটর নিউরন ডিজিজেস অ্যাসোসিয়েশন।

বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ১৯৬৫ সালে করা ‘প্রোপার্টিজ অব এক্সপান্ডিং ইউনিভার্স’ শিরোনামের গবেষণাপত্রটি তার ভিত্তিমূল্যের চেয়ে তিন গুণ বেশি দামে বিক্রি হয়েছে। অনলাইন নিলামে এর দাম উঠেছে পাঁচ লাখ ৮৪ হাজার ৭৫০ পাউন্ড (সাড়ে ছয় কোটি টাকা)।

গত ৩১ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিলামে সব মিলিয়ে স্টিফেন হকিংয়ের ২২টি সামগ্রী তোলা হয়। এসবের মধ্যে রয়েছে ‘সিম্পসন’ (এ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইটির একটি পরিচ্ছেদ), সাড়া জাগানো গবেষণাপত্র ‘স্পেকট্রাম অব ওয়ার্মহোলস’ ও ‘ফান্ডামেন্টাল ব্রেকডাউন অব ফিজিক্স ইন গ্র্যাভিটেশনাল কলাপ্স’-এর পাণ্ডুলিপি।

নিলাম আয়োজক কর্তৃপক্ষ বলছে, নিজের হাতে লেখা হকিংয়ের গবেষণাপত্র যেমন বিজ্ঞানের জ্বলন্ত দলিল, তেমনি এগুলো তার ব্যক্তিগত জীবনের গল্পও বলে।

চলতি বছরের মার্চে ৭৬ বছর বয়সে মারা যান স্টিফেন হকিং। মহাকাশের রহস্য, কৃষ্ণগহ্বর, সৃষ্টির রহস্যের সন্ধানের জন্য বিশ্বে পরিচিতি পান হকিং।

মাত্র ২২ বছর বয়সে মস্তিষ্কের জটিল রোগ মোটর নিউরনে আক্রান্ত হয়ে দীর্ঘদিন হুইলচেয়ারে বন্দী ছিলেন হকিং। সেই অবস্থাতেই মহাকাশের রহস্যের সমাধানে ব্যস্ত থেকেছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com